Wednesday, May 22, 2024

সেকশন

English
Dhaka Tribune

২৮ ফুট লম্বা কলম এরদোয়ানকে দিতে চান ব্রাহ্মণবাড়িয়ার আব্দুল্লাহ

বৃহৎ এই কলমের গায়ে খোদাই করে মহান আল্লাহতালার ৯৯ নাম ও ১১৪টি সুরার নাম লেখা হয়েছে

আপডেট : ০৪ মার্চ ২০২০, ০৮:০২ পিএম

ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর উপজেলার যুবক আব্দুল্লাহ আল হায়দার। বিশ্বরেকর্ড গড়ে গিনেস বুকে নাম তুলতে একাধিক প্রচেষ্টা চালিয়েছেন তিনি। তারই ধারাবাহিকতায় এবার আস্ত গাছ দিয়ে ২৮ ফুট দৈর্ঘ্যের বলপয়েন্ট কলম তৈরি করেছেন হায়দার। তার দাবি, এটিই পৃথিবীর সবচেয়ে বড় কলম। আর এ কলমটিকে তিনি উপহার হিসেবে দিতে চান প্রিয় ব্যক্তিত্ব তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানকে।

ব্যতিক্রমী চিন্তাধারার যুবক হায়দারের বাড়ি নবীনগর উপজেলার বড়াইল ইউনিয়নের জালশুকা গ্রামে। পাঁচ ভাইবোনের মধ্যে আব্দুল্লাহ সবার ছোট। হিসাব বিজ্ঞানে তিনি স্নাতক সম্পন্ন করেছেন।

কলমটি প্রসঙ্গে হায়দার জানান, কলমটি আস্ত সেগুন গাছ দিয়ে তৈরি করা হয়েছে। এর ওজন ৭৮ কেজি, দৈর্ঘ্য ২৭ দশমিক ৮ ফুট (৮ দশমিক ৪৭ মিটার) ও প্রস্থ ১৮ ইঞ্চি। বৃহৎ এই কলমের গায়ে খোদাই করে মহান আল্লাহতালার ৯৯ নাম ও ১১৪টি সুরার নাম লেখা হয়েছে। তাছাড়া কলমের মুখে (ক্যাপ) খোদাই করে “আল্লাহু আকবর” এবং সুরা আলাকের দুটি ও সুরা কলমের দুটি আয়াত লেখা হয়েছে।

এক প্রশ্নের জবাবে হায়দার বলেন, “কলমটি তৈরির জন্য ২৫ ফুট দৈর্ঘ্যের একটি সেগুন গাছ ২৮ হাজার টাকায় কিনেছি। সেটি বাড়িতে এনে পরিষ্কার করে ছাদের ওপর শুকিয়েছি। তারপর গাছটি দুইভাগে কেটে এরমধ্যে ২৫ ফুট দৈর্ঘ্যের ও আধা ইঞ্চি প্রস্থের স্টিলের পাইপ স্থাপন করেছি কালির আধার হিসেবে। কলমের ১৫ ইঞ্চি দৈর্ঘ্যের নিপ বানাতে ওয়ার্কশপে অষ্টম বারের চেষ্টায় সফল হয়েছি। কলমে খোদাইয়ের কাজও আমি নিজেই করেছি।”

ধর্মীয় মূল্যবোধের চিন্তা থেকেই কলমটি তৈরি করেছি জানিয়ে হায়দার বলেন, এটিকে বিশ্বের সবচেয়ে বৃহৎ বলপয়েন্ট কলম হিসেবে স্বীকৃতি পেতে গিনেজ বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে আবেদন করেছি। গিনেজ কর্তৃপক্ষ আমার আবেদন গ্রহণ করে উত্তরও দিয়েছেন। তারা আমাকে ৬১টি শর্ত দিয়েছেন। সব শর্তই আমি পূরণ করেছি। গিনেজ কর্তৃপক্ষ আগামী ১২ সপ্তাহের মধ্যে আমার সঙ্গে যোগাযোগ করবে বলেও জানিয়েছে।

এর আগের বৃহৎ কলমের রেকর্ড সম্পর্কে হায়দার বলেন, গিনেজ কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করে জানতে পেরেছি, ২০১১ সালের এপ্রিল মাসে ভারতের হায়দারাবাদের আচার্য মুকুনুরি শ্রীনিভাসা নামে এক ব্যক্তি ৩৭ দশমিক ২৩ কেজি ওজনের সাড়ে পাঁচ মিটার দৈর্ঘ্যের একটি বলপয়েন্ট কলম তৈরি করেছিল। তার কলমের চেয়ে আমার তৈরি কলমটি সব দিক থেকেই এগিয়ে।

হায়দার জানান, এর আগেও তিনি সাড়ে ৪ হাজার মিটার দৈর্ঘ্যের একটি পুঁতির মালা তৈরি করেছিলেন। কিন্তু বুঝতে ভুল হওয়ার কারণে আবেদনে ত্রুটি ছিল। তাই সেটি আর গিনেজ বুকে স্থান পায়নি।

কলমটি তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগানকে উপহার দিতে গণমাধ্যমের সহায়তা চেয়ে হায়দার বলেন, এরদোয়ানকে আমি খুব পছন্দ করি। এটি যদি গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসের স্বীকৃতি পায় তবে আমি কলমটি উপহার হিসেবে এরদোয়ানকে দিতে চাই।

About

Popular Links