Friday, June 21, 2024

সেকশন

English
Dhaka Tribune

মুজিববর্ষ উপলক্ষে ঢাকার বাড়িঘর রঙ করার নোটিশ

এ সংক্রান্ত একটি গণবিজ্ঞপ্তিও দিয়েছে দক্ষিণ সিটি করপোরেশন

আপডেট : ০৪ মার্চ ২০২০, ০১:২৭ পিএম

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) বাড়িঘরগুলো রঙ করার অনুরোধ জানানো হয়েছে। মঙ্গলবার (৩ মার্চ) জাতীয় পত্রিকাগুলোয় এ সংক্রান্ত একটি গণবিজ্ঞপ্তিও দিয়েছে দক্ষিণ সিটি করপোরেশন। 

ওই গণবিজ্ঞপ্তিতে বলা হয়, "শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী-'মুজিববর্ষ' উপলক্ষে শহরকে দৃষ্টিনন্দন করতে গুরুত্বপূর্ণ সড়কসমূহ সজ্জিত ও আলোকসজ্জা করা হচ্ছে। সেকারণে সড়কসমূহের পার্শ্বে বাড়ি/স্থাপনা, গেইট ও বাউন্ডারি ওয়াল প্রয়োজনীয় সংস্কার ও রঙ করা প্রয়োজন। এতে শহরের সৌন্দর্য বৃদ্ধি পাবে।

একজন সম্মানিত নাগরিক হিসাবে সামাজিক দায়িত্ববোধ ও দেশপ্রেমিক নাগরিকের কর্তব্য হিসাবে আগামী ১৪ই মার্চ, ২০২০ তারিখের মধ্যে আপনার বাড়ি/স্থাপনার গেইট ও বাউন্ডারি ওয়াল সংস্কার ও রঙ কার কাজ সম্পন্ন করে জাতির পিতার জন্মশতবার্ষিকী অনুষ্ঠান যথাযথভাবে উদযাপনে সহযোগিতা করার জন্য অনুরোধ করা হলো।"

রাজধানীর কলাবাগান এলাকার শাম্মী আক্তার বিবিসি বাংলাকে বলেন, কয়েকদিন আগে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন থেকে একটি চিঠি পেয়েছেন। সেখানে তাকে বাড়ির রঙ ও সংস্কার করতে বলা হয়েছে। যদিও মাত্র দুইবছর আগেই তিনি বাড়ির রঙ করিয়েছেন।

কলাবাগান ছাড়াও ধানমণ্ডি ও আজিমপুরের কয়েকজন বাসিন্দাও একই কথা জানিয়েছেন বলে উল্লেখ করেছে বিবিসি। 

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান রাজস্ব কর্মকর্তা মো. ইউসুফ আলী সরকার বিবিসি বাংলাকে বলেন, ''প্রধান সড়কগুলোর পাশে যেসব বাড়ি বা ভবন রয়েছে, তাদের মালিকদের আমরা চিঠি দিয়ে অনুরোধ করেছি যেন তারা ভবনগুলো ঠিক মতো রঙ করেন বা সংস্কার করেন। যদিও বিশেষ একটি উপলক্ষে আমরা এই চিঠি পাঠিয়েছি, কিন্তু আসলে নগরের সৌন্দর্যের জন্য এটা একটা নিয়মিত কাজ। স্থানীয় সরকার আইনে এ ব্যাপারে বিধান আছে।''

''আমরা চিঠি দিয়েছি, পত্রিকায় বিজ্ঞপ্তি দিয়েছি। তাদের আমরা বারবার অনুরোধ করবো, বাড়ি বাড়িতে যাবো। আমলা আশা করি তাদের সহযোগিতা পাওয়া যাবে। তারা আমাদের অনুরোধ রাখবেন।''

কেউ যদি এই অনুরোধ না রাখে বা ভবনের রঙ না করে, তাহলে কী হতে পারে বিবিসি’র এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ''তেমনটা হবে আমরা আশা করি না। আমরা আশা করছি সবাই অনুরোধ রাখবেন।''

এর আগে ২০১১ সালের ওয়ানডে ক্রিকেট বিশ্বকাপ চলার সময় যানবাহন ও গুরুত্বপূর্ণ সড়কের সব বাড়িতে নতুন রঙ করার নির্দেশ দিয়েছিল সরকার।

About

Popular Links