Sunday, May 26, 2024

সেকশন

English
Dhaka Tribune

শিক্ষামন্ত্রী: নতুন কারিকুলামে ১০ম শ্রেণি পর্যন্ত ভিন্ন কোনো বিভাগ থাকবে না

‘মাননীয় প্রধানমন্ত্রী ইতোমধ্যে এ বিষয়ে নির্দেশনা দিয়ে দিয়েছেন এবং সে অনুযায়ী কারিকুলাম পরিমার্জন কাজ চলছে’

আপডেট : ০৫ মার্চ ২০২০, ০৭:১১ পিএম

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, নতুন যে কারিকুলাম তৈরি হচ্ছে সেখানে দশম শ্রেণি পর্যন্ত ভিন্ন কোনো বিভাগ থাকবে না।

তিনি বলেন, “মাননীয় প্রধানমন্ত্রী ইতোমধ্যে এ বিষয়ে নির্দেশনা দিয়ে দিয়েছেন এবং সে অনুযায়ী কারিকুলাম পরিমার্জন কাজ চলছে। নতুন কারিকুলাম যখন থেকে বাস্তবায়ন হবে, তখন থেকে একাদশ শ্রেণির আগে আর কোনো বিভাগ থাকবে না।”

বৃহস্পতিবার (৫ মার্চ) চাঁদপুর সরকারি কলেজের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণ শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা জানান শিক্ষামন্ত্রী।

তিনি বলেন, নোট বই বা গাইড বই যেগুলো চলার কথা নয়, সেগুলো আর থাকবে না। এগুলো কেনার জন্য কোনো শিক্ষার্থীকে চাপ প্রয়োগ করা যাবে না। তবে ৩৩ হাজার শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষা মন্ত্রণালয়ের একার পক্ষে নজরদারি করা সম্ভব নয়। এ জন্য মিডিয়াসহ সকলের সহযোগিতা প্রয়োজন।

“শিক্ষার্থীদের জন্য সহায়ক বই থাকতে পারে তবে তা অনুমোদিত হতে হবে। কারণ সারা বিশ্বে সহায়ক বইয়ের প্রচলন রয়েছে। শিক্ষা আইন প্রনীত হলেই এ নিয়ে আর কোনো প্রশ্ন থাকবে না,” যোগ করেন মন্ত্রী।

এ সময় মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ড. সৈয়দ মো. গোলাম ফারুক, চাঁদপুর সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর অসিত বরণ দাশসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকরা উপস্থিত ছিলেন।

এর আগে শহরের পুরানবাজার ডিগ্রি কলেজ এবং চাঁদপুর সরকারি মহিলা কলেজে বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

About

Popular Links