Tuesday, May 28, 2024

সেকশন

English
Dhaka Tribune

যেভাবে বাংলাদেশে শনাক্ত হলো করোনাভাইরাস

ইতালিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ২৩৩ জন

আপডেট : ০৮ মার্চ ২০২০, ০৫:৩৮ পিএম

বাংলাদেশে তিনজনের শরীরে করোনাভাইরাস (কোভিড-১৯) শনাক্ত হয়েছে বলে জানিয়েছে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। রবিবার (৮ মার্চ) আইইডিসিআর'এর পরিচালক মীরজাদী সেব্রিনা ফ্লোরা এক সংবাদ সম্মেলনে এ তথ্য নিশ্চিত করেন। 

সংবাদ সম্মেলনে জানা যায়, আক্রান্ত তিনজনের মধ্যে দুজন পুরুষ ও একজন নারী। তাদের মধ্যে দুইজন ইতালি থেকে দেশে এসেছেন। ইতালি থেকে আসা দুজন ভিন্ন পরিবারের সদস্য। তাদের একজন বাসায় ফেরার পর ওই বাসার এক নারীও করোনাভাইরাসে আক্রান্ত হন। 

পরিচালক বলেন, আক্রান্তদের বয়স ২০ থেকে ৩৫ এর মধ্যে। জ্বর ও কাশি নিয়ে তারা আইইডিসিআরে যোগাযোগ করেন। গত ২৪ ঘণ্টায় তাদের নমুনা পরীক্ষার পর পজিটিভ প্রমাণিত হন। 

পরিচালক মীরজাদী সেব্রিনা ফ্লোরা আরও বলেন, এই তিনজন বাদে আরও দুই ব্যক্তিকে কোয়ারেন্টাইন করে রাখা হয়েছে। তবে তাদের আক্রান্তের বিষয়টি নিশ্চিত নয়। 

এদিকে ইতালিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ২৩৩ জন। এখন পর্যন্ত ৫ হাজার ৮৮৩ জনের শরীরে করোনাভাইরাসের উপস্থিতি পাওয়া গেছে। তাদের মধ্যে ৫৬৭ জনের অবস্থা আশঙ্কাজনক বলে জানিয়েছে দেশটি। এছাড়া চিকিৎসা নিয়ে করোনাভাইরাসের সংক্রমণ থেকে সুস্থ হয়েছেন ৫৬৭ জন। 

শনিবার পর্যন্ত করোনাভাইরাসে বিশ্বে ১ লাখেরও বেশি মানুষ আক্রান্ত হয়েছে এবং প্রায় সাড়ে তিন হাজার মানুষের মৃত্যু হয়েছে। আর এসবের বেশিরভাগই উৎপত্তিস্থল চীনের হুবেই প্রদেশের ঘটনা। চীনের পরে করোনার ভয়াবহতায় যথাক্রমে দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে রয়েছে ইউরোপের ইতালি ও মধ্যপ্রাচ্যের ইরান।

About

Popular Links