Monday, May 27, 2024

সেকশন

English
Dhaka Tribune

স্বাধীনতা পুরস্কার: বাদ দেওয়া হয়েছে রইজ উদ্দিনের নাম

বৃহস্পতিবার রইজ উদ্দিনের নাম বাদ দিয়ে সংশোধিত তালিকা প্রকাশ করেছে মন্ত্রিপরিষদ বিভাগ

আপডেট : ১২ মার্চ ২০২০, ০৮:৪০ পিএম

“স্বাধীনতা পুরস্কার ২০২০” এর তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে এস এম রইজ উদ্দিন আহম্মদের নাম।

বৃহস্পতিবার (১২ মার্চ) তার নাম বাদ দিয়ে সংশোধিত তালিকা প্রকাশ করেছে মন্ত্রিপরিষদ বিভাগ।

এর আগে গত ২০ ফেব্রুয়ারি জাতীয় পর্যায়ে গৌরবোজ্জ্বল ও কৃতিত্বপূর্ণ অবদানের স্বীকৃতিস্বরূপ “স্বাধীনতা পুরস্কার ২০২০” এর জন্য ৯ জন বিশিষ্ট ব্যক্তি ও একটি প্রতিষ্ঠানের নাম ঘোষণা করে সরকার।

যেখানে মুক্তিযোদ্ধা এস এম রইজ উদ্দিন আহম্মদ সাহিত্য বিভাগে স্বাধীনতা পুরস্কারের জন্য মনোনীত হন। এরপরই সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোতে সাবেক এই আমলার সাহিত্যে অবদান নিয়ে বিতর্কের সৃষ্টি হয়। অনেকেই বিষয়টির তীব্র সমালোচনা করেন। বিষয়টি নিয়ে গণমাধ্যমগুলোতেও সংবাদ প্রকাশিত হয়। তারই পরিপেক্ষিতে রইজ উদ্দিনের নাম বাদ দিয়ে নতুন তালিকা প্রকাশ করলো মন্ত্রিপরিষদ বিভাগ।

সংশোধিত তালিকা অনুযায়ী পুরস্কারপ্রাপ্ত বাকিরা হচ্ছেন- স্বাধীনতা ও মুক্তিযুদ্ধে সংসদ সদস্য গোলাম দস্তগীর গাজী (বীরপ্রতীক), মরহুম কমান্ডার (অব.) আবদুর রউফ, মরহুম মুহম্মদ আনোয়ার পাশা ও আজিজুর রহমান; চিকিৎসাবিদ্যায় অধ্যাপক ডা. মো. উবায়দুল কবীর চৌধুরী ও অধ্যাপক ডা. এ কে এম এ মুক্তাদির; সংস্কৃতিতে কালীপদ দাস ও ফেরদৌসী মজুমদার এবং শিক্ষায় ভারতেশ্বরী হোমস।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ২৫ মার্চ সকাল ১০টায় ওসমানী স্মৃতি মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে “স্বাধীনতা পুরস্কার ২০২০” প্রদান করবেন।

About

Popular Links