Saturday, May 25, 2024

সেকশন

English
Dhaka Tribune

পল্লী বিদ্যুতের ‘গাফিলতিতে’ দুই হাত হারালো সাব্বির

বিদ্যুৎ অফিসকে বার বার অভিযোগ জানানোর পরও কোনো তার সরিয়ে নেওয়া হয়নি

আপডেট : ১৭ মার্চ ২০২০, ১০:০৫ পিএম

শরীয়তপুরের ডামুড্যা উপজেলায় পল্লী বিদ্যুতের গাফিলতিতে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে ১৩ বছরের এক কিশোর দুটি হাত হারিয়েছে বলে অভিযোগ উঠেছে।

কিশোর সাব্বির (১৩) ভেদরগঞ্জ উপজেলায় পূর্ব মহিষার গ্রামের আলী মোহাম্মদ খানের ছেলে। ইসলামপুর কানাইকাঠি গ্রামে ফুপুর বাড়িতে বেড়াতে এসে গত ১২ মার্চ কানাইকাঠি সেলিম মাদবরের বাড়ির সামনে ফসলি মাঠে পুকুর পাড়ে দুর্ঘটনার শিকার হয় সে।

স্থানীয় সূত্রে জানা যায়, ফসলি মাঠে পল্লী বিদ্যুতের খুঁটির চার পাশে ভেকু মেশিন দিয়ে পুকুর কাটা হয়েছে। জমির মালিক সেলিম মাদবর পুকুর কাটার ফলে বৈদ্যুতিক খুঁটিটি এতটাই হেলে যায় যে, তার প্রায় মাটির সাথে স্পর্শ করেছিল। 

এলাকাবাসীর অভিযোগ, ফসলি মাঠে ৭-৮ মাস যাবৎ পড়েছিল পল্লী বিদ্যুতের তার। ডামুড্যা বিদ্যুৎ অফিসকে বিষয়টি বার বার বলার পরও তারা এই তার সরিয়ে বা বিকল্প ব্যবস্থা নেননি। ১২ মার্চ বিকালে কিশোর সাব্বির না বুঝে হাত দিয়ে বৈদ্যুতিক তার সরাতে গিয়ে গুরুতর আহত হয়। খবর পেয়ে ঘটনার পর পরই বিদ্যুত অফিসের লোক এসে তার খুলে নিয়ে যায়। 

পরে ১৬ মার্চ সাব্বিরকে ঢাকায় নিয়ে যাওয়া হয়। পরিস্থিতি সাপেক্ষে চিকিৎসক তার দুটি হাত কেটে ফেলতে বাধ্য হন। সাব্বির বর্তমানে অশঙ্কাজনক অবস্থায় মৃতুর সাথে পাঞ্জা লড়ছে।

সেলিম মাদবর বলেন, পল্লী বিদ্যুৎ অফিসে ফোন করে বলা হয়েছে। কিন্তু অফিস থেকে বলে দরখাস্ত দিতে। এ জন্য ১৫০০ টাকা লাগে। ডামুড্যা পল্লী বিদ্যুৎ অফিসে ঘুষ ছাড়া কোনো কাজ হয় না। আমরা এই ঘটনার বিচার চাই।

৮ নং ওয়ার্ডের মেম্বার রিয়াজ উদ্দিন মাদবর বলেন, আমিসহ এলাকার সবাই বিদ্যুৎ বিলের কাগজের সাথে অভিযোগের নম্বরে ফোন করে জানিয়েছি। বিদ্যুৎ অফিসের কেউ এই ব্যপারে ব্যবস্থা নেয়নি। আমরা এর বিচার চাই।

এ বিষয়ে শরীয়তপুর পল্লী বিদ্যুত সমিতির জেনারেল ম্যানেজার জুলফিকার রহমান বলেন, ওই গ্রামে সেলিম মাদবর পুকুর কাটার সময় খুঁটি হেলে যায়। এই কারণে তার ঝুলে পড়ে। সে অনুমতি না নিয়ে এই কাজ করেছে। তাই আমরা তার বিরুদ্ধে ডামুড্যা থানায় একটি মামলা করেছি। ছেলেটির পরিবার যাতে ক্ষতিপূরণ পায় সেই জন্য সময় নেওয়া হয়েছে। আর আমাদের তরফ থেকেও আমরা তার পরিবারের জন্য ব্যবস্থা নেব।

ওই এলাকায় যে হারে মাছের ঘের করছে তাতে এরকম ঘটনা আরও ঘটতে পারে বলে তিনি আশঙ্কা করেন।

এ বিষয়ে ডামুড্যা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মেহেদী হাসান  বলেন, “আমরা খবর পেয়ে ঘটনাস্থলে যাই। সেখানে ভুক্তভোগীর পরিবারের কাউকে পাইনি। শুনেছি ছেলেটির দুটি হাত কেটে ফেলতে হয়েছে। ছেলেটি সুস্থ হয়ে উঠুক। অভিযোগ পেলে পুলিশ আইনগত ব্যবস্থা নেবে।”

প্রসঙ্গত, শরীয়তপুর পল্লী বিদ্যুৎ অফিসের গাফলতির অভিযোগ নতুন নয়। এর আগে ২০১৭ সালের ৬ এপ্রিল বাড়ি থেকে প্রাইভেট পড়াতে যাওয়ার পথে নড়িয়ায় পল্লী বিদ্যুতের ছিঁড়ে পড়া তারে জড়িয়ে গুরুতর আহত হন সিয়াম আহম্মেদ খান (২০)। অসুস্থ সিয়ামকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করলে সংক্রমণ দেখা দেওয়ায় অস্ত্রোপচার করে কব্জির ওপর থেকে দুই হাত কেটে ফেলেন চিকিৎসকরা।

About

Popular Links