Sunday, May 26, 2024

সেকশন

English
Dhaka Tribune

চিকিৎসক ও নার্সদের দ্রুত পিপিই দিতে হাইকোর্টের নির্দেশ

একই সঙ্গে তাদের জন্য কি পরিমাণ পিপিই, সার্জিক্যাল মাস্ক, গাউন, সু-কভার, গ্লাভস, হ্যান্ড সেনিটাইজার লাগবে তার তালিকা তৈরি করতে কমিটি করার নির্দেশ দিয়েছেন আদালত

আপডেট : ২২ মার্চ ২০২০, ০৫:১৮ পিএম

করোনাভাইরাস থেকে রক্ষায় হাসপাতালে চিকিৎসা দানে নিয়োজিত চিকিৎসক ও নার্সসহ সংশ্লিষ্টদের নিরাপত্তায় প্রয়োজনীয় উপকরণ সংগ্রহ ও সরবরাহের জন্যে দ্রুত ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

এক রিট আবেদনের প্রেক্ষিতে রবিবার (১৯) হাইকোর্টের বিচারপতি আশরাফুল কামাল ও বিচারপতি সরদার মো. রাশেদ জাহাঙ্গীরের সমন্বয়ে গঠিত অবকাশকালীন বেঞ্চ এ আদেশ দেন বলে বার্তা সংস্থা ইউএনবি’র একটি খবরে বলা হয়। রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী মনজিল মোরসেদ। পরে তিনি আদেশের বিষয়টি নিশ্চত করেন।

একই সঙ্গে তাদের জন্য পিপিই (পারসোনাল প্রটেকশন ইকুইপমেন্ট), সার্জিক্যাল মাস্ক, গাউন, সু-কভার, গ্লাভস, হ্যান্ড সেনিটাইজার কি পরিমাণ লাগবে তার তালিকা তৈরি করতে কমিটি করার নির্দেশ দিয়েছেন আদালত।

এই কমিটির সদস্য হবেন, স্বাস্থ্য সচিব, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক, ওষুধ প্রশাসন অধিদফতরের মহাপরিচালক, আইইডিসিআরের পরিচালক ও সেন্ট্রাল মেডিসিন স্টোরের পরিচালক।

আগামী ৪৮ ঘণ্টার মধ্যে ওই কমিটিকে তালিকা করার নির্দেশ দিয়েছেন আদালত। ওই তালিকা বাস্তবায়নে অর্থ মন্ত্রণালয়কে অর্থ বরাদ্দ দেয়ার নির্দেশ দিয়েছেন আদালত।

এর আগে চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের নিরাপত্তায় প্রয়োজনীয় সরঞ্জামাদি সরবরাহের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট দায়ের করেন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদের পক্ষে আইনজীবী এখলাছ উদ্দিন ভুইয়াসহ তিন আইনজীবী।

About

Popular Links