Saturday, May 25, 2024

সেকশন

English
Dhaka Tribune

২৬ মার্চ থেকে সারাদেশে গণপরিবহন বন্ধ

করোনাভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে আগামী ২৬ মার্চ থেকে ৪ এপ্রিল ২০২০ পর্যন্ত সারাদেশে গণপরিবহন বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে সরকার

আপডেট : ২৪ মার্চ ২০২০, ১২:৩৮ পিএম

করোনাভাইরাসের বিস্তার রোধে আগামী ২৬ মার্চ থেকে ৪ এপ্রিল ২০২০ পর্যন্ত সারাদেশে গণপরিবহন বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে সরকার। মঙ্গলবার (২৪ মার্চ) সকালে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের উপপ্রধান তথ্য অফিসার মো. আবু নাছের স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, "করোনা পরিস্থিতি মোকাবিলায় সরকার আগামী ২৬ মার্চ থেকে ৪ এপ্রিল ২০২০ পর্যন্ত সারাদেশে গণপরিবহন লকডাউন করার সিদ্ধান্ত নিয়েছে। ট্রাক, কাভার্ডভ্যান, ঔষধ, জরুরি সেবা, জ্বালানি, পচনশীল পণ্য পরিবহণ-এ নিষেধাজ্ঞার বাইরে থাকবে।"

তবে, পণ্যবাহী যানবাহনে কোনো যাত্রী পরিবহণ করা যাবে না বলেও বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

এছাড়াও মঙ্গলবার সকালে মন্ত্রণালয় থেকে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এমপি এক ভিডিও বার্তায় এই সিদ্ধান্তের কথা জানিয়ে সকলকে সহযোগিতা করার আহ্বান জানান।


আরও পড়ুন -সারাদেশে লোকাল, কমিউটার ও মেইল ট্রেন চলাচল বন্ধ


এর আগে করোনাভাইরাসে সংক্রমণ ঠেকাতে সকল লোকাল, কমিউটার ও মেইল ট্রেন চলাচল বন্ধ ঘোষণা করে বাংলাদেশ রেলওয়ে। সোমবার মধ্যরাত থেকে এই সিদ্ধান্ত কার্যকর করা হয়।

একই কারণে মঙ্গলবার বিকাল থেকে পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত সারাদেশে সব ধরনের যাত্রীবাহী নৌযান চলাচল বন্ধ ঘোষণা করে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষ (বিআইডাব্লিউটিএ)।

এছাড়া আগামী ২৫ মার্চ থেকে ৩১ মার্চ পর্যন্ত দেশের সুপারমার্কেটগুলোসহ সব দোকান বন্ধ থাকবে। তবে কাঁচাবাজার, ওষুধের দোকান ও নিত্যপ্রয়োজনীয় পণ্যের দোকান খোলা থাকবে।


আরও পড়ুন - বিকাল থেকে সারাদেশে যাত্রীবাহী নৌযান চলাচল বন্ধ


উল্লেখ্য, করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে ২৬ মার্চ থেকে ৪ এপ্রিল সারাদেশে ছুটি ঘোষণা করে সরকার। তবে এ সময়ে খোলা থাকবে হাসপাতাল ও জরুরি সেবা। পাশাপাশি জেলা প্রশাসনকে সহায়তা করতে মঙ্গলবার থেকে সশস্ত্র বাহিনীও মাঠে থাকছে।

প্রসঙ্গত, বাংলাদেশে সোমবার পর্যন্ত করোনাভাইরাসে ৩৩ জন আক্রান্তের তথ্য জানিয়েছে সরকার। যাদের মধ্যে তিনজনের মৃত্যু হয়েছে ও পাঁচজন সুস্থ হয়েছেন।

About

Popular Links