Saturday, May 25, 2024

সেকশন

English
Dhaka Tribune

‘স্বয়ং যুক্তরাষ্ট্র আমাদের কাছে মেডিকেল ইকুইপমেন্ট চেয়েছে’

‘কয়েকটি দেশ তাদের দেশে এই মেডিকেল ইকুইপমেন্ট দেওয়ার জন্য আমাদের অনুরোধ করেছে’

আপডেট : ২৪ মার্চ ২০২০, ১১:১২ পিএম

করোনাভাইরাস মোকাবিলায় (কোভিড-১৯) যুক্তরাষ্ট্র তাদের দেশে মেডিকেল ইকুইপমেন্ট পাঠানোর অনুরোধ করেছে বলে জানিয়েছে পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন।

মঙ্গলবার (২৪ মার্চ) সন্ধ্যায় গণমাধ্যমে পাঠানো এক ভিডিও বার্তায় পররাষ্ট্রমন্ত্রী এ কথা জানান।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, “বিশ্বজুড়ে করোনাভাইরাস মহামারি আকার নিয়েছে। প্রত্যেক দেশেই করোনাভাইরাস সংক্রান্ত মেডিকেল ইকুইপমেন্টের চাহিদা খুব বেড়েছে। কয়েকটি দেশ তাদের দেশে এই মেডিকেল ইকুইপমেন্ট দেওয়ার জন্য আমাদের অনুরোধ করেছে। এমনকি স্বয়ং মার্কিন যুক্তরাষ্ট্রও তাদের দেশে পাঠানোর জন্য আমাদের কাছে অনুরোধ করেছে।”

তিনি বলেন, “আমাদের ব্যবসায়িক মহল তাদের অনুরোধ বিবেচনা করছে। সৌভাগ্যের বিষয় এই যে, আমাদের দেশে অনেক ব্যবসায়িক প্রতিষ্ঠান এগুলো তৈরির কাজে প্রচেষ্টা চালাচ্ছে।”

আবদুল মোমেন বলেন, “আমাদের স্বাধীনতার দিন অর্থাৎ ২৬ মার্চ চীন সরকার তাদের প্রতিশ্রুত ১০ হাজার টেস্টিং কিট, ১০ হাজার প্রোটেক্টিভ গাউন এবং এক হাজার ইনফ্রারেড থার্মোমিটার আমাদের গিফটের সঙ্গে হস্তান্তর করবে। দুই দিন পর আরও ১৫ হাজার এন ৯৫ মাস্ক হস্তান্তর করবে।”

প্রসঙ্গত, করোনাভাইরাস সনাক্তকরণে পর্যাপ্ত মেডিকেল ইকুইপমেন্ট বাংলাদেশে নেই বলে সম্প্রতি দেশের অর্থনৈতিক সম্পর্ক বিভাগ চীনের কাছে সহায়তা চায়। পরদিন চীন ইতিবাচক সাড়া দিয়ে বাংলাদেশে করোনাভাইরাস সনাক্তকরণ “টেস্ট কিট” দেওয়ার প্রতিশ্রুতি দেয়।

About

Popular Links