Tuesday, May 28, 2024

সেকশন

English
Dhaka Tribune

যেভাবে করাতে পারবেন করোনাভাইরাস টেস্ট

করোনাভাইরাস পরীক্ষা বিকেন্দ্রীয়করণে সরকারি সিদ্ধান্তের পরই ডা. মো. হাবিবুর রহমান এমন তথ্য দেন

আপডেট : ০৪ এপ্রিল ২০২০, ০৭:৩১ পিএম

বাংলাদেশে ধীরে ধীরে বাড়ছে করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা। গত ২৪ ঘণ্টায় ভাইরাসটিতে আক্রান্ত আরও নয়জন রোগীর শনাক্ত হয়েছে। এ নিয়ে দেশে মোট রোগীর সংখ্যা দাঁড়ালো ৭০ জনে। পাশাপাশি মৃত্যু হয়েছে  আটজনের। 

করোনাভাইরাস শরীরে সংক্রমণ করেছে কিনা তা জানার একমাত্র উপায় হলো ল্যাবে নমুনা পরীক্ষা করা। কারো মধ্যে করোনার লক্ষণ দেখা দিলে তিনটি উপায়ে এ পরীক্ষার ব্যবস্থা করা যাবে বলে জানিয়েছেন স্বাস্থ্য অধিদফতরের এমআইএস শাখার পরিচালক ডা. মো. হাবিবুর রহমান।  

হাবিবুর রহমান বলেন, প্রথমত, জাতীয় স্বাস্থ্য বাতায়ন বা স্বাস্থ্য অধিদফরের হটলাইন ৩৩৩, ১৬২৬৩ ও ০১৯৪৪৩৩৩২২২ নম্বরে ফোন করে সাহায্য চাওয়া যাবে। এরপর অধিদফতরে সম্প্রতি স্থাপন করা ল্যাব থেকে জেলা বা উপজেলা পর্যায়ে স্থানীয় স্বাস্থ্য কর্মকর্তাকে সন্দেহভাজন ব্যক্তির শরীর থেকে নমুনা সংগ্রহ করতে বলা হবে। 

দ্বিতীয়ত, কারো মধ্যে করোনা লক্ষণ দেখা দিলে তিনি সরাসরি করোনাভাইরাস সংক্রমণের পরীক্ষার ব্যবস্থা আছে এমন নিকটবর্তী স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানে যোগাযোগ করতে পারবেন। সেখান থেকে করোনা টেস্ট করার ব্যবস্থা করা হবে। 

তৃতীয়ত, করোনাভাইরাস পরীক্ষা করতে ইউনিয়ন পর্যায়ের স্বাস্থ্য কর্মকর্তাদের সঙ্গেও যোগাযোগ করা যাবে। যোগাযোগের ভিত্তিতে তারাই পরীক্ষার ব্যবস্থা করবে।   

করোনাভাইরাস পরীক্ষা বিকেন্দ্রীয়করণে সরকারি সিদ্ধান্তের পরই ডা. মো. হাবিবুর রহমান এমন তথ্য দেন। স্বাস্থ্যসেবা কর্তৃপক্ষ জানিয়েছে, করোনা পরীক্ষায় যথাযথ ব্যবস্থাপনা নিশ্চিত করতেই বিকেন্দ্রীয়করণের সিদ্ধান্ত নিতে কিছুটা বিলম্ব হয়েছে। এর ফলে করোনা টেস্টে ভুল ফল আসার ঝুঁকি কমবে। 

এর আগে সরকার প্রতিদিন সন্দেহভাজন ১ হাজার ব্যক্তির শরীরে করোনাভাইরাস শনাক্তের পরীক্ষার সিদ্ধান্ত নেয়। সিদ্ধান্তের পর গত বৃহস্পতিবার প্রথম দিনে সন্ধ্যা ৭টা পর্যন্ত ৪৬০ জনের শরীর থেকে পরীক্ষার জন্য নমুনা সংগ্রহ করা হয়। 

About

Popular Links