Tuesday, May 28, 2024

সেকশন

English
Dhaka Tribune

করোনাভাইরাস: ২৪ ঘণ্টায় নতুন শনাক্ত ৫৪, মৃত ৩

বুধবার (৮ এপ্রিল) এ তথ্য জানায় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর)

আপডেট : ০৮ এপ্রিল ২০২০, ০২:৩৯ পিএম

দেশে গত ২৪ ঘণ্টায় নতুন করে ৯৮১ টি নমুনা পরীক্ষা করে করোনাভাইরাসে আক্রান্ত  ৫৪ জন রোগী শনাক্ত করা হয়েছে। ফলে মোট শনাক্তের সংখ্যা দাঁড়িয়েছে ২১৮  জনে। পাশাপাশি গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ৩ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মৃতের সংখ্যা দাঁড়ালো ২০ জনে।

বুধবার (৮ এপ্রিল) নিয়মিত স্বাস্থ্য বুলেটিনে এ তথ্য জানান রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) পরিচালক মীরজাদী সেব্রিনা ফ্লোরা।

তিনি জানান, আক্রান্তদের মধ্যে ৩৩ জন পুরুষ ও ২১ জন নারী রয়েছেন। এদের মধ্যে ৩৯ জনই ঢাকার, বাকিরা অন্যান্য জেলার। 

এদের মধ্যে বয়সের ভিত্তিতে বিচার করলে ১১ থেকে ২০ বছরের মধ্যে রয়েছেন পাঁচ জন, ২১ থেকে ৩০ বছরের মধ্যে ১৫ জন, ৩১ থেকে ৪০ এর মধ্যে ১০ জন, ৪১ থেকে ৫০ এর মধ্যে সাত জন, ৫১ থেকে ৬০ এর মধ্যে সাত জন, ৬০ বছরের বেশি ১০ জন। 

আইইডিসিআর এর পক্ষ থেকে বলা হয়েছে,  গত ২৪ ঘণ্টায় যারা আক্রান্তদের মধ্যে কেউ সুস্থ হননি, ফলে মোট সুস্থ হওয়ার সংখ্যা ৩৩ জন।

প্রেস ব্রিফিংটিতে আরও বলা হয়েছে,  ২৪ ঘণ্টায় ৭৩৭ জনকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। এছাড়া ১৩৯ জনকে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। অর্থাৎ বর্তমানে মোট ১০,২৫৭ জন কোয়ারেন্টাইনে রয়েছেন। তবে গত ২৪ ঘণ্টায় ভাইরাসটির উপস্থিতি না পাওয়ায় ৪২ জনকে কোয়ারেন্টাইন থেকে ছেড়ে দেওয়া হয়েছে।  

প্রসঙ্গত, গত ৮ মার্চ দেশে প্রথম করোনাভাইরাসসৃষ্ট কোভিড-১৯ আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর ১৮ মার্চ প্রথম এ ভাইরাস আক্রান্ত হয়ে মারা যান একজন। 

এরইমধ্যে বিশ্বে এ ভাইরাস আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ৮২ হাজার। বিশেষ করে ইউরোপের দেশগুলো ও যুক্তরাষ্ট্র এখনও এ ভাইরাসটির সঙ্গে লড়ছে। তবে ভাইরাসটির উৎপত্তিস্থল চীনের উহানে পরিস্থিতি স্বাভাবিক হওয়ায় লকডাউন তুলে নেওযা হয়েছে। 




About

Popular Links