Wednesday, May 22, 2024

সেকশন

English
Dhaka Tribune

করোনাভাইরাস: দেশে ২৪ ঘণ্টায় ২৬৬ জন শনাক্ত, মৃত ১৫

শুক্রবার (১৭ এপ্রিল) দুপুরে করোনাভাইরাস নিয়ে স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত অনলাইন বুলেটিনে এতথ্য জানানো হয়

আপডেট : ১৭ এপ্রিল ২০২০, ০২:৩৩ পিএম

দেশে গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনাভাইরাস সৃষ্ট কোভিড-১৯ রোগে আক্রান্ত হয়েছেন ২৬৬ জন। এ নিয়ে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়ালো ১৮৩৮ জনে। এছাড়া ২৪ ঘণ্টায় মারা গেছেন ১৫ জন। ফলে এ পর্যন্ত মোট মৃতের সংখ্যা দাঁড়ালো ৭৫ জনে। 

শুক্রবার (১৭ এপ্রিল) দুপুরে করোনাভাইরাস নিয়ে স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত অনলাইন বুলেটিনে এতথ্য জানান স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। 

তিনি বলেন, “গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৯ জন। ফলে এ পর্যন্ত সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন ৫৮ জন।”  গত ২৪ ঘণ্টায় মোট ২১৯০ টি নমুনা পরীক্ষা করা হয় বলেও জানান তিনি।

এসময় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউশনের (আইইডিসিআর) মহাপরিচালক মীরজাদী সেব্রিনা ফ্লোরা বলেন, “ এ পর্যন্ত মোট আক্রান্ত ১৮৩৮ জনের মধ্যে ২১ থেকে ৩০ বছরের মধ্যে ২১%, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে  ১৯ শতাংশ। এদের মধ্যে ৬২ শতাংশ নারী ও ৬৮% পুরুষ।”

তিনি আরও বলেন, “আক্রান্তদের মধ্যে ৪৬% ঢাকার বাসিন্দা এবং ২০% নারায়ণগঞ্জের বাসিন্দা। গাজীপুর, চট্টগ্রাম, মুন্সীগঞ্জেও আক্রান্তের সংখ্যা বেড়েছে।” এছাড়া ঢাকা শহরের মধ্যে মিরপুরে এ ভাইরাস সংক্রমণের হার সবচেয়ে বেশি। মিরপুর ও টোলারবাগ মিলে আক্রান্তের সংখ্যা ১১%, এরপরই রয়েছে মোহাম্মদপুর, এ এলাকায় সংক্রমণের সংখ্যা ৪% বলেও জানান তিনি।

প্রসঙ্গত, গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাস আক্রান্ত রোগী শনাক্ত হয়। প্রাণঘাতী করোনাভাইরাস বাংলাদেশসহ বর্তমানে বিশ্বের ২১০টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে। এ পর্যন্ত এ রোগে আক্রান্ত হয়ে মারা গেছেন বিশ্বের দেড়লাখ মানুষ।


About

Popular Links