Tuesday, May 28, 2024

সেকশন

English
Dhaka Tribune

‘আমরা ভিক্ষা চাইনা, কাজের মজুরি চাই’

শুক্রবার (১৭ এপ্রিল) সকালে তিনমাসের বকেয়া বেতন পরিশোধের দাবি জানান গাজীপুরের একটি কারখানার শ্রমিকরা

আপডেট : ১৭ এপ্রিল ২০২০, ০৭:১৫ পিএম

গাজীপুরের শ্রীপুর পৌরসভার পশ্চিম ভাংনাহাটীতে (নতুন বাজার) এমএইচসি অ্যাপারেলস লিমিটেড নামে একটি কারখানার শ্রমিকেরা বকেয়া বেতনের দাবিতে বিক্ষোভ করেছে। 

শুক্রবার (১৭ এপ্রিল) সকাল ৯টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত ঢাকা-শ্রীপুর সড়ক অবরোধ করেন তারা বলে জানিয়েছেন গাজীপুর শিল্প পুলিশের পুলিশ সুপার (এসপি) সিদ্দিকুর রহমান। 

এদিকে, বৃহস্পতিবার বকেয়া বেতনের দাবি করায় স্থানীয় প্রভাবশালীদের মাধ্যমে বিক্ষোভকারী শ্রমিকদের হুমকি দেওয়া হয়েছে, শ্রমিকদের এমন অভিযোগের সত্যতা রয়েছে বলেও জানান এসপি।

এসময়  কারখানাটির কর্মীরা জানান, “আমরা ভিক্ষা চাইনা, আমাদের কাজের পারিশ্রমিক চাই।”  এসময় তারা চলতি মাসসহ তিনমাস যাবত বেতন ভাতা পাচ্ছেন না জানিয়ে অভিযোগ করে বলেন, “ঘরেও খাবার নেই, বাড়িওয়ালারা বাড়ি ভাড়ার জন্য চাপ দিচ্ছেন। এলাকায় ত্রাণ দেওয়া হলেও বাইরের জেলার ভোটার হওয়ায় ত্রাণও পাচ্ছেন না।” এ অবস্থায় ছেলে-মেয়েদের নিয়ে না খেয়ে মরার উপক্রম হয়েছে বলেও জানান তারা।

শ্রমিকদের অভিযোগ, কারখানাটির ব্যবস্থাপনার দায়িত্বে থাকা কয়েকজন কর্মকর্তা শ্রমিকদের অকথ্য ভাষায় গালাগালি ও মারধর করেন।  বকেয়া প্রাপ্য বেতনের দাবি করায় এলাকার ভাড়াটে লোক দিয়েও হুমকিও প্রদান করেন তারা।  

এ বিষয়ে কারখানার উপ-মহা ব্যবস্থাপক (ডিজিএম) এম ইদ্রিস আলী জানান, দুপুরে কারখানার নীতি নির্ধারক মহলের আশ্বাসে  অবরোধ তুলে নেন শ্রমিকেরা। এসময় আগামী ২২ এপ্রিল শ্রমিকদের বেতন প্রদানের আশ্বাস দেয়া হয়েছে বলেও জানান তিনি। গাজীপুর শিল্প পুলিশের পুলিশ সুপার (এসপি) সিদ্দিকুর রহমান বলেন, “শুক্রবার সকালে এম এইচ সি অ্যাপারেলসের কর্তৃপক্ষের সঙ্গে চেষ্টা করেও যোগাযোগ করা সম্ভব হয়নি। স্থানীয় প্রভাবশালীদের মাধ্যমে শ্রমিকদের হুমকি ধামকি দেয়ার অভিযোগগুলোর প্রমাণ পাওয়া গেছে। আমরা স্থানীয় পৌর কাউন্সিলরের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণের প্রস্তুতি নিচ্ছি।” শিল্প পুলিশের পক্ষ  বুঝিয়ে সড়ক থেকে শ্রমিকদের সরানো হয়েছে বলেও জানান তিনি।

 


About

Popular Links