Sunday, May 26, 2024

সেকশন

English
Dhaka Tribune

করোনাভাইরাস সংক্রমণের ঝুঁকিতে রোহিঙ্গা ক্যাম্পের এক এনজিওকর্মী

করোনাভাইরাসে আক্রান্ত ওই কর্মী রোহিঙ্গা ক্যাম্পে বিভিন্ন স্বাস্থ্য উপকরণ বিতরণের কাজ করতেন

আপডেট : ২৩ এপ্রিল ২০২০, ০৮:২৩ পিএম

আন্তর্জাতিক এনজিও ওয়ার্ল্ড ভিশনের একজন বাংলাদেশি কর্মী করোনাভাইরাসে  (কোভিড-১৯) আক্রান্ত হওয়ার ঝুঁকিতে পড়েছেন। এ ঘটনায় বৃহস্পতিবার (২৩ এপ্রিল) ওই কর্মীকে ১৫ দিনের জন্য হোম কোয়ারেন্টিনে পাঠানো হয়েছে এবং কক্সবাজারের উখিয়ায় অবস্থিত প্রতিষ্ঠানটির কার্যালয় বন্ধ করে দেওয়া হয়েছে। 

সংশ্লিষ্ট সূত্র জানায়, করোনাভাইরাস সংক্রমণের ঝুঁকিতে থাকা ওই কর্মী রোহিঙ্গা ক্যাম্পে বিভিন্ন স্বাস্থ্য উপকরণ বিতরণের কাজ করতেন।

কক্সবাজারে শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার (আরআরআরসি) মাহবুব আলম তালুকদার ঢাকা ট্রিবিউনকে জানান, এ বিষয়টি তারা অবগত এবং প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হয়েছে। 

এদিকে, ঘটনার পর ওয়ার্ল্ড ভিশনের পক্ষ থেকে দেওয়া এক বিবৃতিতে বলা হয়, “ওয়ার্ল্ড ভিশন জানতে পেরেছে যে, করোনাভাইরাস সংক্রমণের ঝুঁকিতে থাকায় চলতি সপ্তাহে আমাদের একজন কর্মীর শরীর থেকে নমুনা সংগ্রহ করা হয়েছে, তবে তিনি এই মুহূর্তে অসুস্থ নন।”

“আমরা আমাদের সহকর্মীর জন্য গভীরভাবে উদ্বিগ্ন, তিনি এখন ১৫ দিনের জন্য বেতনসহ ছুটিতে আছেন। আমরা মোবাইল ফোনের মাধ্যমে আমাদের সহকর্মীর খোঁজ-খবর নিচ্ছি এবং  বাংলাদেশ সরকার কোভিড -১৯ প্রতিরোধ এবং নিয়ন্ত্রণের নির্দেশিকা কঠোরভাবে অনুসরণ করা হচ্ছে কিনা সেটিও নিশ্চিত করছি।”

বিবৃতিতে বলা হয়, “আমরা আমাদের ওই কর্মী ও তার পরিবারের পরিচয় গোপন রাখতে গণমাধ্যম ও সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানাচ্ছি, যা এখন তাদের প্রয়োজন।” 

“আমাদের অগ্রাধিকার হচ্ছে, আমাদের কর্মী, স্থানীয় মানুষ এবং উপকারভোগীদের স্বাস্থ্য নিরাপত্তা, যা আমরা সব সময়ই করি। ওয়ার্ল্ড ভিশন স্থানীয় কর্মকর্তাদের সাথে সার্বক্ষণিক যোগাযোগ রাখছে যেন এ বিষয়ে তাদের নেতৃত্ব ও দিকনির্দেশের সাথে মেনে চলেন।” 

বিবৃতিতে আরও বলা হয়, “যারা ওই কর্মীর সংস্পর্শে এসেছেন, আমরা এমন কর্মীকেও ১৫ দিনের সেলফ কোয়ারেন্টিনে থাকার পরামর্শ দিচ্ছি। অতিরিক্ত সতর্কতা হিসাবে, আমরা আজ (বৃহস্পতিবার) আমাদের উখিয়া অফিস বন্ধ করে দিয়েছি এবং আমাদের কয়েকটি দলের চলাচলকে সীমাবদ্ধ করছি।”

এ বিষয়ে আরআরআরসি কমিশনার মাহবুব আলম তালুকদার বলেন, “আমরা বিষয়টি অবগত। ওয়ার্ল্ড ভিশনের কর্মীরা ১৫ নম্বর ক্যাম্পে কাজ করতেন।”

তিনি বলেন,  “বিষয়টি আমাদের নজরে আসার সাথে সাথে ওই ব্যক্তিকে দায়িত্ব থেকে প্রত্যাহার করা হয়েছে। ক্যাম্পের ভারপ্রাপ্ত কর্মকর্তাকে আমাদের নির্দেশ মেনে চলতে নির্দেশ দেওয়া হয়েছে।” 

এদিকে, বৃহস্পতিবার পর্যন্ত দেশে ১২৭ জনের মৃত্য হয়েছে। একই সময়ে রোগটিতে আক্রান্ত হয়েছেন ৪ হাজার ১৮৬ জন। 

চীনের উহান থেকে ছড়িয়ে পড়া এ ভাইরাস বিশ্বের ২১৩টি দেশে ছড়িয়ে পড়েছে। ভাইরাসটি সৃষ্ট রোগে বিশ্বের বিভিন্ন দেশে ১ লাখ ৮৫ হাজার ৪৫২ জনের মৃত্যু হয়েছে, আক্রান্ত হয়েছেন ২৬ লাখ ৫৮ হাজার ৮৬৫ জন।

About

Popular Links