Friday, May 24, 2024

সেকশন

English
Dhaka Tribune

দূষিত বায়ুর কণায় মিলল করোনাভাইরাস

ইতালির একদল গবেষক দেশটির বার্গেমো প্রদেশে অধিক দূষণযুক্ত এলাকার বাতাসের কণায় করোনাভাইরাস শনাক্ত করেছেন

আপডেট : ২৫ এপ্রিল ২০২০, ১০:০১ পিএম

দূষিত বাতাসের কণায় করোনাভাইরাসের সন্ধান পেয়েছেন বিজ্ঞানীরা। বাতাসের মাধ্যমে করোনাভাইরাস  দূরবর্তী স্থানে ছড়ায় কিনা সে বিষয়ে এক গবেষণা চালাচ্ছেন একদল বিজ্ঞানীরা। গবেষণায় বায়ু দূষণকারী কণায় তারা করোনাভাইরাস শনাক্ত করেন বলে দ্য গার্ডিয়ানের একটি প্রতিবেদনে বলা হয়।

তবে, গবেষণাটি এখনও প্রাথমিক পর্যায়ে রয়েছে। বায়ু দূষণকারী কণা করোনাভাইরাস বহন করতে পারলেও এর মাধ্যমে কোভিড-১৯ রোগ ছড়াতে পারে কিনা সে বিষয়ে এখনও জানা যায়নি।

বিজ্ঞানীরা মানসম্মত পদ্ধতিতে ইতালির বার্গেমো প্রদেশের একটি শিল্পাঞ্চল থেকে একাধিক নমুনা সংগ্রহ করে একটি জিনের সন্ধান পান যার সাথে কোভিড-১৯ সৃষ্টিকারী করোনাভাইরাসের অনেক মিল রয়েছে। পরে পরীক্ষাগারে সেটিকে করোনাভাইরাসের জিন হিসেবে শনাক্ত করা হয়।

এই গবেষণায় নেতৃত্ব দিচ্ছেন ইতালির ইউনিভার্সিটি অব বোলোগনার লিওনার্দো সেটি। তিনি বলেন, “দূষিত বাতাসের মাধ্যমে করোনাভাইরাস ছড়ায় কিনা সেটা জানা অত্যন্ত জরুরি। এটা না জানতে পারলে প্রয়োজনীয় ব্যবস্থা আবিস্কার করা সম্ভব হবে না। ”

সেটি’র নেতৃত্বাধীন গবেষক দলের সদস্যদের একটি পরিসংখ্যানগত বিশ্লেষণ থেকে জানা যায়, বায়ু দূষণ বেশি থাকার কারণে ইতালির উত্তরাঞ্চলে আক্রান্তের সংখ্যা বেশি হয়ে থাকতে। এ বিষয়ক আরও কয়েকটি প্রাথমিক গবেষণার ফলাফলেও একই কথা বলা হয়েছে।

সেটির গবেষণা নিয়ে পাক্ষিক পর্যালোচনা না হলেও বিশেষজ্ঞরা এই তত্ত্বকে বিশ্বাসযোগ্য বলে মনে করছেন এবং এ বিষয়ে বৈজ্ঞানিক পরীক্ষা চালানো উচিৎ বলে দাবি করেছেন।

যুক্তরাজ্যের ব্রিস্টল ইউনিভার্সিটির অধ্যাপক জনাথন রেইড বলেন, “চীনেও বিভিন্ন আবদ্ধ স্থানের ক্ষুদ্রকণাতে করোনাভাইরাস শনাক্ত করা হয়েছে।”

লন্ডনের ইম্পেরিয়াল কলেজের অধ্যাপক ফ্রাঙ্ক কেলি এ প্রসঙ্গে বলেন, বাতাসের মাধ্যমে করোনাভাইরাস ছড়িয়ে পড়া অসম্ভব নয়। বরং এটি হওয়ার যথেষ্ট সম্ভাবনা রয়েছে। তবে, আরও গবেষণা প্রয়োজন নিশ্চিত হতে।

এর আগেও বিভিন্ন গবেষণায় বায়ু দূষণকারী কণা বিভিন্ন ধরনের ভাইরাস দুরবর্তী স্থানে বহন করতে সক্ষম। ধারণা করা হয়, বার্ড ফ্লু রোগ সৃষ্টিকারী ভাইরাসও বায়ু দূষণকারী কণার মাধ্যমে দূরদূরান্তে ছড়িয়ে পড়েছিল। ২০০৩ সালে সার্স ভাইরাসের প্রাদুর্ভাবের সময় দূষিত বাতাসের মাধ্যমে সংক্রমণ ঘটেছিল।

এছাড়া কোভিড-১৯ রোগকে মহামারি হিসেবে ঘোষণার আগে অধিক দূষিত বায়ুযুক্ত এলাকায় এর সংক্রমণে মৃত্যুর হার বেশি বলে জানান বিজ্ঞানীরা।

About

Popular Links