Thursday, May 23, 2024

সেকশন

English
Dhaka Tribune

ভাসমান ৫শ’ রোহিঙ্গাকে বাংলাদেশে ঢুকতে দিতে বললো জাতিসংঘ

গত সোমবার (২০ এপ্রিল) থেকে নৌকা দু’টি উপকূলে নোঙ্গর করার চেষ্টা করছে। তবে বাংলাদেশ নৌবাহিনী ও কোস্টগার্ড তাদের বাংলাদেশে প্রবেশ করতে বাধা দিয়ে যাচ্ছে

আপডেট : ২৬ এপ্রিল ২০২০, ১০:২৮ এএম

জাতিসংঘের মানবাধিকার হাইকমিশন বঙ্গোপসাগরে দুই নৌকায় ভাসমান ৫শ’ রোহিঙ্গাকে প্রবেশ করতে দিতে বাংলাদেশ সরকারকে অনুরোধ জানিয়েছে।

গত সোমবার (২০ এপ্রিল) থেকে নৌকা দু’টি উপকূলে নোঙ্গর করার চেষ্টা করছে। তবে বাংলাদেশ নৌবাহিনী ও কোস্টগার্ড তাদের বাংলাদেশে প্রবেশ করতে বাধা দিয়ে যাচ্ছে।

পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেনকে লেখা এক চিঠিতে হাইকমিশনার মিশেল ব্যাচলেট বলেন, “সাগরে ভাসমান শতাধিক শরণার্থী ও অভিবাসনপ্রত্যাশীর জন্য একটি নিরাপদ আশ্রয়স্থল নিশ্চিত করতে জরুরিভিত্তিতে সহযোগিতার হাত বাড়িয়ে দিতে আপনাকে অনুরোধ জানাচ্ছি।”    

গত ২৪ এপ্রিল ঢাকা ট্রিবিউনের হাতে পৌঁছানো চিঠিটির একটি কপিতে আরও বলা হয়, “এটি একটি ভয়াবহ মানবেতর পরিস্থিতি। তাই সংহতির চেতনায় ও পবিত্র রমজান মাসকে সামনে রেখে, আমি জোরালোভাবে অনুরোধ জানাচ্ছি বন্দরগুলো খুলে দিয়ে নৌকা দু’টিকে নোঙ্গর করতে দেওয়া হোক।” 

সেখানে আরও বলা হয়, “রোহিঙ্গা শরণার্থীদের ব্যাপক পরিসরে আতিথেয়তা দেওয়ার গর্ব করার মত অতীত ইতিহাস বাংলাদেশের রয়েছে। আপনার প্রতি আমার অনুরোধ, একটি টেকসই সমাধান খুঁজে পাওয়ার আগপর্যন্ত তাদের উদ্ধার করে আশ্রয় দেওয়া হোক। এটি অঞ্চলটির অন্যান্য সরকারকেও একই পদক্ষেপ গ্রহণ করতে উৎসাহিত করবে।” 

পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে এই চিঠির বিষয়ে কথা বলার জন্য যোগাযোগ করা সম্ভব হয়নি।

এর আগে, বুধবার (২২ এপ্রিল) ঢাকা ট্রিবিউনকে তিনি বলেছিলেন, “আমাদের নৌবাহিনী ও কোস্টগার্ডকে নির্দেশনা দেওয়া আছে তারা যেন নৌকাগুলোকে বাংলাদেশে প্রবেশ করতে না দেয়। আর তারা সেই মতই কাজ করে যাচ্ছে। আর একজন রোহিঙ্গাকেও ঢুকতে দেওয়া হবে না।” 

 

About

Popular Links