Wednesday, May 22, 2024

সেকশন

English
Dhaka Tribune

ওকাপ: ক্ষতিগ্রস্ত অভিবাসী পরিবারকে সামাজিক সুরক্ষার আওতায় আনুন

ওকাপের আশঙ্কা, মহামারির প্রভাবে বিশ্বব্যাপী অর্থনৈতিক মন্দার কারণে কয়েক লাখ অভিবাসী শ্রমিক দেশে ফিরে আসতে বাধ্য হতে পারেন

আপডেট : ২৭ এপ্রিল ২০২০, ০৭:১২ পিএম

করোনাভাইরাস প্রাদুর্ভাবে ক্ষতিগ্রস্ত অভিবাসী শ্রমিক এবং তাদের পরিবারের জন্য সামাজিক সুরক্ষা কর্মসূচি ঘোষণা করতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছে অভিবাসী কর্মী উন্নয়ন ফোরাম (ওকাপ)।

বিদেশফেরত অভিবাসী শ্রমিকদের দ্বারা প্রতিষ্ঠিত সংস্থাটি সোমবার (২৭ এপ্রিল) এক বিবৃতিতে বলে, “আমরা প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়কে এ বিষয়ে যথাসম্ভব দ্রুত ব্যবস্থা নেওয়ার জন্য অনুরোধ করছি।”

বিবৃতিতে বলা হয়, অবৈধ ও বৈধ উভয় পর্যায়ের প্রায় দুই কোটি বাংলাদেশি অভিবাসী বিভিন্ন দেশে কর্মরত এবং তাদের অনেকে করোনাভাইরাস প্রাদুর্ভাবের কারণে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছেন।

ওকাপের আশঙ্কা, মহামারির প্রভাবে বিশ্বব্যাপী অর্থনৈতিক মন্দার কারণে কয়েক লাখ অভিবাসী শ্রমিক দেশে ফিরে আসতে বাধ্য হতে পারেন।

সংস্থাটি বলছে, “তাদের বর্তমান পরিস্থিতি খুবই উদ্বেগজনক। অনেক দেশে প্রচুর অভিবাসী শ্রমিক বেকার হয়ে পড়েছেন অথবা তাদের বেতন পাচ্ছেন না।”

তাদের পরিবারগুলো দারিদ্র্যসীমার নিচে বসবাস না করায় তারা সরকারের রেশন কার্ড প্রকল্পগুলোতে অন্তর্ভুক্ত নয় বলে ওকাপ জানায়।

সংস্থাটি বলছে, “অভিবাসী শ্রমিকদের কঠোর পরিশ্রমে অর্জিত রেমিটেন্স বাংলাদেশের প্রবৃদ্ধি ও সমৃদ্ধির জন্য খুবই গুরুত্বপূর্ণ, তাই অভিবাসী শ্রমিক এবং ফেরত আসাদের পরিবারের পাশে দাঁড়ানো আমাদের দায়িত্ব ও কর্তব্য।”

About

Popular Links