Friday, May 24, 2024

সেকশন

English
Dhaka Tribune

গণস্বাস্থ্য কেন্দ্রের টেস্টিং কিট ট্রায়ালে ডিজিডিএ’র সম্মতি

আইইডিসিআর কিংবা বিএসএমএমইউ'তে হতে পারে ক্লিনিকাল ট্রায়াল

আপডেট : ৩০ এপ্রিল ২০২০, ০৫:৩৬ পিএম

গণস্বাস্থ্য কেন্দ্রের উদ্ভাবন করা করোনাভাইরাস শনাক্তের র‍্যাপিড টেস্টিং কিটের ক্লিনিকাল ট্রায়ালের জন্য সম্মতি প্রকাশ করেছে ঔষধ প্রশাসন অধিদপ্তর (ডিজিডিএ)।

বৃহস্পতিবার (৩০ এপ্রিল) এ সংক্রান্ত এক চিঠিতে গণস্বাস্থ্য কেন্দ্রকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) কিংবা রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটে (আইইডিসিআর) তাদের আবিষ্কৃত র‍্যাপিড টেস্টিং কিটের ক্লিনিকাল ট্রায়াল দেয়ার কথা বলা হয়েছে।

এর সত্যতা নিশ্চিত করে ডিজিডিএ-এর ডেপুটি ডিরেক্টর মো. সালাহ উদ্দিন ঢাকা ট্রিবিউনকে বলেন, “বিএসএমএমইউ কিংবা আইইডিসিআর কার্যালয়ে গিয়ে নিজেদের তৈরি করা কোভিড-১৯ শনাক্তকারী টেস্টিং কিটের ক্লিনিকাল ট্রায়াল করাতে চাইছিল গণস্বাস্থ্য কর্তৃপক্ষ। আমরা তাদের চিঠিতে বলেছি, তারা এই দুটি জায়গার যেকোনোটিতে গিয়ে ক্লিনিকাল ট্রায়াল দিতে পারে।”

“এই চিঠির অনুলিপি ইতোমধ্যে আইইডিসিআর ও বিএসএমএমইউ কর্তৃপক্ষের কাছে পাঠানো হয়েছে”, যোগ করেন তিনি।

মো. সালাহ উদ্দিন আরও বলেন, “তবে ক্লিনিকাল ট্রায়ালের আগে বাংলাদেশ মেডিকেল রিসার্চ কাউন্সিলের (বিএমআরসি) ‘এথিকাল এপ্রুভাল’ লাগবে।“

ইতোমধ্যে “এথিকাল এপ্রুভাল”-এর জন্য বিএমআরসি কর্তৃপক্ষের কাছে প্রোটোকল জমা দিয়েছে গণস্বাস্থ্য কেন্দ্র। প্রোটোকল পরীক্ষার পর এ ব্যাপারে সিদ্ধান্ত নেবে বিএমআরসি।

এ বিষয়ে জানতে চাইলে বিএমআরসি’র পরিচালক ডা. মাহমুদ-উজ-জাহান বলেন, “পর্যবেক্ষণ শেষে দ্রুতই এ ব্যাপারে সিদ্ধান্ত নেয়া হবে।“

About

Popular Links