Monday, May 20, 2024

সেকশন

English
Dhaka Tribune

আরব আমিরাত থেকে এলো চিকিৎসা সামগ্রী, গেল চাল-ফল ও সবজি

আরব আমিরাতের জন্য পাঠানো উপহারের মধ্যে রয়েছে বাংলামতি চাল, তাজা তরমুজ, আনারস, ঢেঁড়স, আলু, কুমড়া, শসা ইত্যাদি

আপডেট : ০১ মে ২০২০, ০৭:৫৬ পিএম

করোনাভাইরাসের বিস্তার রোধে বাংলাদেশকে সাত মেট্রিক টন চিকিৎসা সামগ্রী সহায়তা দিয়েছে সংযুক্ত আরব আমিরাত।

ঢাকার সংযুক্ত আরব আমিরাত দূতাবাসের চার্জ-দ্য অ্যাফেয়ার্স তালাল মোহাম্মদ আল মারজৌকি বৃহস্পতিবার (৩০ এপ্রিল) সন্ধ্যায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তাদের কাছে এ চিকিৎসা সহায়তা হস্তান্তর করেন।

এ সময় আরব আমিরাত দূতাবাস এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

শুক্রবার দূতাবাস জানায়, ইত্তেহাদ এয়ারওয়েজের একটি বিশেষ বিমান রাত সাড়ে ৮টার দিকে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে চিকিৎসা সামগ্রী নিয়ে অবতরণ করে।

বাংলাদেশে নিযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রদূত সায়েদ মোহাম্মদ আল মুহারি চিকিৎসা সামগ্রী সহায়তার ব্যাপারে বলেন, বাংলাদেশে কোভিড-১৯ মোকাবিলায় কাজ করা ৭ হাজার স্বাস্থ্যকর্মীকে এ সহায়তা সাহায্য করবে।

তিনি বলেন, বাংলাদেশে কোভিড-১৯ মোকাবিলায় চিকিৎসা উপকরণের প্রয়োজনীয়তা মেটাতে আরব আমিরাত প্রস্তুত রয়েছে

“এ সহায়তার মধ্য দিয়ে আরব আমিরাতের লক্ষ্য হলো ভাইরাসের বিস্তার ঠেকাতে এ দেশের স্বাস্থ্যকর্মীরা যে অসাধারণ কাজ করছেন তাতে সামিল হওয়া”, যোগ করেন তিনি।

আরব আমিরাত এ পর্যন্ত ৩৩টিরও বেশি দেশে ৩৪১ মেট্রিক টনেরও বেশি চিকিৎসা সামগ্রী সহায়তা হিসেবে পাঠিয়েছে।

এদিকে, বাংলাদেশ ইতিহাদ এয়ারলাইন্সের একটি কার্গো ফ্লাইটে করে উপহার হিসেবে সংযুক্ত আরব আমিরাতে বাংলাদেশি বিজ্ঞানীদের আবিষ্কার করা উন্নতমানের চাল বাংলামতি, মৌসুমি ফল ও তাজা সবজি পাঠিয়েছে। 

শুভেচ্ছা এবং বাংলাদেশ ও আরব আমিরাতের মধ্যকার ভ্রাতৃত্বের নিদর্শন হিসেবে এ উপহার পাঠানো হয়েছে বলে শুক্রবার (০১ মে) পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে।

উপহারের মধ্যে রয়েছে বাংলামতি চাল, তাজা তরমুজ, আনারস, ঢেঁড়স, আলু, কুমড়া, শসা ইত্যাদি

বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট (ব্রি) বাংলামতি চাল সরবরাহ করেছে এবং কৃষিমন্ত্রী ড. আবদুর রাজ্জাকের নির্দেশনায় কৃষি মন্ত্রণালয় তাজা শাকসবজির ব্যবস্থা করে।

পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন ২০২০ সালের জানুয়ারিতে সংযুক্ত আরব আমিরাতের পররাষ্ট্র ও আন্তর্জাতিক সহযোগিতা বিষয়ক মন্ত্রী শেখ আবদুল্লাহ বিন জায়েদ আল নাহিয়ানের সাথে বৈঠকে উল্লেখ করেছিলেন যে কৃষি খাতে বাংলাদেশ অসাধারণ অগ্রগতি অর্জন করেছে এবং খাদ্য উৎপাদনে উদ্বৃত্ত থেকে যাচ্ছে।

অন্যদিকে, ২০২০ সালের জানুয়ারিতে আবুধাবিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে এক বৈঠকে আরব আমিরাত বিনিয়োগ কর্তৃপক্ষের চেয়ারম্যান শেখ হামাদ বিন জায়েদ আল নাহিয়ান বাংলাদেশ থেকে চাল আমদানির আগ্রহ প্রকাশ করেছিলেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আরব আমিরাতের প্রেসিডেন্ট, প্রধানমন্ত্রী ও দুবাইয়ের শাসক, আবুধাবির যুবরাজ, পররাষ্ট্রমন্ত্রী, মানবসম্পদমন্ত্রী এবং খাদ্য নিরাপত্তা প্রতিমন্ত্রীকে এ উপহার পাঠিয়েছেন।

বাংলাদেশ সরকার উদ্বৃত্ত কৃষিপণ্য, বিশেষ করে মৌসুমি ফল, তাজা সবজি ও মাংস রপ্তানির জন্য বিদেশে বাজারের সন্ধান করছে।

আরব আমিরাত কর্তৃপক্ষ উপহার নেওয়ার একই ফ্লাইটে করে প্রায় ৪০ টন তাজা সবজি ও মাংস কিনে নিয়ে গেছে। এটি আরব আমিরাতে উন্নতমানের চাল, ফল, সবজি ও মাংস রপ্তানির ভালো এক শুরু হতে পারে বলে পররাষ্ট্র মন্ত্রণালয় মনে করছে।

About

Popular Links