Tuesday, May 28, 2024

সেকশন

English
Dhaka Tribune

কোস্টগার্ড-মৎস্যজীবী সংঘর্ষ, গুলিতে আহত ৩

এ সময় প্রায় সাড়ে ১৫ লাখ টাকার নিষিদ্ধ জাল জব্দের পর পুড়িয়ে দেওয়া হয়

আপডেট : ০৫ মে ২০২০, ০৮:২৭ পিএম

পিরোজপুরের ভাণ্ডারিয়ায় জাটকা নিধনবিরোধী অভিযান পরিচালনার সময় কোস্টগার্ডের সঙ্গে মৎস্যজীবীদের (জেলে) সংঘর্ষের ঘটনা ঘটেছে। এ ঘটনায় ২৩ রাউন্ড গুলি বিনিময় হয়েছে। এতে তিন জেলে গুলিবিদ্ধ হয়েছেন। আহত হয়েছেন আরও ৭ জন। 

মঙ্গলবার (০৫ মে) জেলার ভাণ্ডারিয়া উপজেলার কঁচা ও বলেশ্বর নদীর হরিণপালা-তুষখালি মোহনা সংলগ্ন এলাকায় এ সংঘর্ষের ঘটনা ঘটে। 

জেলা মৎস্য কর্মকর্তা মো. আব্দুল বারি ঢাকা ট্রিবিউনকে বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, কোস্টগার্ড ও পুলিশ সদস্যদের সঙ্গে নিয়ে এদিন সকাল সাড়ে ১১টার দিকে জাটকা ও ছোট পোনা মাছ নিধনবিরোধী অভিযানে নামেন নির্বাহী ম্যাজিস্ট্রেট আবদুল্লাহ খাইরুল ইসলাম চৌধুরী। অভিযানে বলেশ্বর নদীতে  জাটকা ও ছোট মাছ ধরার জাল জব্দ করা হয়।  

“অভিযান শেষে ফেরার পথে কোস্টগার্ড সদস্যরা লক্ষ্য করেন, ভাণ্ডারিয়ার হরিণপালা ও  মঠবাড়িয়ার তুষখালী খালের মোহনায় মাছ শিকার করে জেলেরা জাল লুকানোর চেষ্টা করছেন। আটকের চেষ্টা করা হলে জেলেরা দেশীয় অস্ত্র নিয়ে তাদের ওপর চড়াও হয়। জবাবে কোস্টগার্ড জেলেদের ওপর গুলি চালালে কয়েকজন আহত হয়।”

জেলা মৎস্য কর্মকর্তা আরও জানান, অভিযানে প্রায় সাড়ে ১৫ লাখ টাকার নিষিদ্ধ জাল জব্দের পর পুড়িয়ে দেওয়া হয়।

তবে স্থানীয় তেলিখালী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. সামসুদ্দিন হাওলাদার দাবি করেন, বাড়ির সামনে জাল শুকানোর সময় কোস্টগার্ড সেগুলো জব্দ করতে গেলে জেলেদের বাগ্বিতণ্ডা হয়। কোস্টগার্ড জেলেদের ওপর গুলি চালালে- মো. মোতালেব (৫৫), হাজেরা বেগম (৬০) ও শাহিন (২৫) নামের তিন জেলে আহত হয়। এছাড়া, কোস্টগার্ডের লাঠির আঘাতে জসিম (২৪), সাদ্দাম (২৫) , তহমিনা (৪৫), শাহনাজ (২০), সেলিম  (২২), হেলাল (১৮) হেলাল (৩৫) আহত হন।  

আহতদের মধ্যে  হাজেরা বেগমকে বরিশাল শেরে বাংলা চিকিৎসা মহাবিদ্যালয় (শেবাচিম) হাসপাতালে এবং মোতালেব ও  শাহিন নামে দু’জনকে ভাণ্ডারিয়া উপজেলা  স্বাস্থ্য কমপ্লেক্সে  পাঠানো  হয়েছে।

তেলিখালী পুলিশ তদন্ত কেন্দ্রের  উপ-পরিদর্শক (এসআই) মো. নুর আমিন জানান, ঘটনাস্থল থেকে ৬টি চাইনিজ রাইফেলের গুলির খোসা উদ্ধার করা হয়েছে। বর্তমানে পরিস্থিতি শান্ত রয়েছে। 


About

Popular Links