Wednesday, May 29, 2024

সেকশন

English
Dhaka Tribune

'হলি ফ্যামিলি হাসপাতালেও করোনাভাইরাস আক্রান্তদের চিকিৎসা'

স্বাস্থ্যমন্ত্রী জানান, 'হাসপাতালের মোট ৭০০টি বেড এর ৫০০টি শুধুমাত্র কোভিড-১৯ রোগীদের জন্যই বরাদ্দ করা হয়েছে'

আপডেট : ১০ মে ২০২০, ০৭:২৮ পিএম

রাজধানীর ৭০০ শয্যাবিশিষ্ট রেড ক্রিসেন্ট হলি ফ্যামিলি মেডিকেল কলেজ হাসপাতালটিকে কোভিড-১৯ রোগীদের চিকিৎসার হাসপাতাল হিসেবে চালু করেছে সরকার। রবিবার (১০ মে) রাজধানীর ইস্কাটনে হাসপাতালটির অডিটোরিয়ামে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এই কার্যক্রমের উদ্বোধন করেন বলে বার্তা সংস্থা ইউএনবি'র একটি খবরে বলা হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী বলেন, “হলি ফ্যামিলি হাসপাতালটিতে কোভিড-১৯ চিকিৎসা দিতে প্রয়োজনীয় সব সুযোগ সুবিধা রয়েছে। করোনার এ দুর্যোগে এরকম একটি স্বয়সম্পূর্ণ হাসপাতাল কার্যকর ভুমিকা রাখতে পারবে। এ হাসপাতালের মোট ৭০০টি বেড এর ৫০০টি শুধুমাত্র কোভিড-১৯ রোগীদের জন্যই বরাদ্দ করা হয়েছে।”

কোভিড-১৯ চিকিৎসার জন্য হাসপাতালটিতে আরও কিছু প্রয়োজন হলে সরকার তা প্রদান করবে জানিয়ে জাহিদ মালেক বলেন, “পর্যাপ্ত দক্ষ ও অভীজ্ঞ চিকিৎসক, নার্স ও কর্মীসহ হাসপাতালটিতে ১০টি আইসিইউ, ৭টি ভেন্টিলেটর, ৭টি ডায়ালাইসিস মেশিনসহ অন্যান্য প্রয়োজনীয় যন্ত্রপাতি রয়েছে। এখানে আলাদা কেবিন রয়েছে ৭৫টিরও বেশি।”

খুব শিগগিরই হাসপাতালটিতে একটি টেস্টিং ল্যাব স্থাপন করা হবে জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী আরও বলেন, “করোনাভাইরাস প্রাদুর্ভাবের শুরুতে দেশে মাত্র একটি টেস্টিং ল্যাব ছিল। যোগাযোগ বিচ্ছিন্ন সময়ে সরকার এখন ৩৫টি টেস্টিং ল্যাব চালু করেছে। প্রতিদিন ৫ হাজারের উপরে টেস্ট করা হচ্ছে। খুব শিগগিরই আরও ১৬টি টেস্টিং ল্যাব স্থাপন করা হলে টেস্টিং সংখ্যা দিনে ৮-১০ হাজারে পৌঁছানো সম্ভব হবে।”

উল্লেখ্য, হাসপাতালটিকে কোভিড-১৯ হাসপাতাল হিসেবে চালু করতে গত ৭ মে সরকারের স্বাস্থ্য বিভাগের সাথে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির একটি সমঝোতা চুক্তি স্বাক্ষর হয়।

প্রাথমিকভাবে অক্টোবর-২০২০ পর্যন্ত চুক্তি করা হলেও করোনাভাইরাসের প্রকোপ না কমলে মেয়াদ আরও বাড়ানো হতে পারে বলে জানিয়েছেন অনুষ্ঠানে উপস্থিত বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির ভাইস-চেয়ারম্যান ডা. হাবিবে মিল্লাত।

About

Popular Links