Thursday, May 30, 2024

সেকশন

English
Dhaka Tribune

হালদা নদীর ডলফিন রক্ষায় হাইকোর্টের নির্দেশ

পৃথিবীতে মাত্র ১২০০টি গাঙ্গেয় ডলফিন আছে। এরমধ্যে হালদা নদীতেই প্রায় ২৫০টি ডলফিন বাস করে

আপডেট : ১২ মে ২০২০, ০৩:৫৮ পিএম

চট্টগ্রামের হালদা নদীর ডলফিন রক্ষায় প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একইসঙ্গে কি ব্যবস্থা নেওয়া হয়েছে তা জানাতে ৭২ ঘণ্টা সময় বেধে দেওয়া হয়েছে।

একটি রিট আবেদনের পরিপেক্ষিতে মঙ্গলবার (১২ মে) বিচারপতি ওবায়দুল হাসানের ভার্চ্যুয়াল হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।  

আবেদনের পক্ষে ভিডিও কনফারেন্সে শুনানি করেন আইনজীবী আব্দুল কাইয়ুম। অন্যদিকে ভিডিও কনফারেন্সে রাষ্ট্রপক্ষে শুনানিতে যোগ দেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত তালুকদার।

এর আগে, গত সোমবার (১১ মে) সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার আবদুল কাইয়ুম একটি ইমেইলের মাধ্যমে বিচারপতি ওবায়দুল হাসানের বেঞ্চে রিট আবেদন করেন। 

আবেদনে হালদা নদীতে ডলফিন হত্যা বন্ধে বিবাদীদের নিষ্ক্রিয়তা কেন অবৈধ হবে না এবং ডলফিন হত্যা বন্ধে কেন প্রয়োজনীয় নির্দেশনা দেওয়া হবে না এ মর্মে রুল জারির আর্জি জানানো হয়।


আরও পড়ুন - হালদা নদীতে নৃশংসভাবে মেরে ফেলা হলো ডলফিনটি


আবেদনে মৎস্য ও পশু সম্পদ সচিব, পরিবেশ অধিদফতরের মহাপরিচালক, চট্টগ্রাম বিভাগীয় পরিচালক ও চট্টগ্রামের রাউজান উপজেলা নির্বাহী অফিসারকে বিবাদী করা হয়েছে।

এর আগে গত ৮ মে স্থানীয়রা চট্টগ্রামের রাউজান উপজেলায় হালদা নদীতে একটি গাঙ্গেয় ডলফিন জবাই করে হত্যার অভিযোগ ওঠে। 

২১ শে মার্চ, চট্টগ্রামের রাউজান উপজেলার হালদা নদীর আজমির ঘাট এলাকায় আঘাতের চিহ্নসহ ৬ ফুট লম্বা ডলফিনকে মৃত অবস্থায় উদ্ধার করা হয়। 

গত বছরের ৫ ডিসেম্বর হাটহাজারী উপজেলার অন্তর্গত হালদা নদীর আকবরিয়া পয়েন্ট থেকে আঘাতের চিহ্নসহ আরও একটি মৃত ডলফিন উদ্ধার করা হয়।


আরও পড়ুন - এবার মৌলভীবাজারে গলাটিপে বানর হত্যা!


গত বছরের ১৬ এপ্রিল, ছয় মাস বয়সী একটি মৃত ডলফিন নদীর মদুনাঘাট পয়েন্টে ভাসমান অবস্থায় উদ্ধার করা হয়। 

বাংলাদেশে দুই ধরনের ডলফিন পাওয়া যায়। একটি ইরাবতী ডলফিন অপরটি গাঙ্গেয় ডলফিন। 

ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর কনজারভেশন অব নেচারের (আইইউসিএন) রেড লিস্ট অনুসারে, ডলফিনের এই দুটি প্রজাতিই বিশ্বব্যাপী মহাবিপন্ন অবস্থায় আছে। স্থানীয়ভাবে এরা শুশুক নামে পরিচিত। 

হালদা রিভার রিসার্চ ল্যাবরেটরির তথ্য অনুযায়ী, পৃথিবীতে মাত্র ১২০০টি গাঙ্গেয় ডলফিন আছে। এরমধ্যে হালদা নদীতেই প্রায় ২৫০টি ডলফিন বাস করে।  


আরও পড়ুন - বাঘের সংখ্যা দ্বিগুণ করতে বাংলাদেশ কি ব্যর্থ হতে যাচ্ছে?

About

Popular Links