Wednesday, May 22, 2024

সেকশন

English
Dhaka Tribune

ভারত থেকে ফিরলেন আরও ৪৮২ বাংলাদেশি

গত তিন সপ্তাহে মোট ২৫টি ফ্লাইটে সাড়ে তিন হাজারের অধিক আটকা পড়া বাংলাদেশি আকাশপথে দেশে ফিরলেন

আপডেট : ১৪ মে ২০২০, ০৮:৪৪ পিএম

ভারতে আটকা পড়াদের আরও ৪৮২ বাংলাদেশি দেশে ফিরেছেন। এসব নাগরিক করোনাভাইরাসের কারণে ভারতে চলমান লকডাউনের ফলে বিভিন্ন শহরে আটকা পড়েছিলেন।

বৃহস্পতিবার (১৪ মে) বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বিশেষ ফ্লাইটে করে দিল্লি হতে ১৪৯ জন ও ইউএস-বাংলা এয়ারলাইন্সের ফ্লাইটে চেন্নাই হতে ১৬৫ জন দেশে ফেরেন। এছাড়া, এয়ার ইন্ডিয়ার ফ্লাইটে করে চেন্নাই হতে ফিরে আসেন আরও ১৬৮ বাংলাদেশি।

গত তিন সপ্তাহে দিল্লি, চেন্নাই, মুম্বাই, কলকাতা ও বেঙ্গালুরু হতে মোট ২৫টি ফ্লাইটে সাড়ে তিন হাজারের অধিক আটকা পড়া বাংলাদেশি আকাশপথে দেশে ফিরলেন।

ভারতে আটকা পড়াদের অধিকাংশই ছিলেন চিকিৎসার জন্য যাওয়া রোগী ও তাদের পরিবারের সদস্য। এছাড়াও ভারতের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যয়নরত শিক্ষার্থী ও পর্যটকরাও  এ সময়ে দেশে ফিরেছেন।

ভারত সরকারের সহযোগিতায় নয়াদিল্লির বাংলাদেশ হাইকমিশন গত ২০ এপ্রিল হতে বাংলাদেশি নাগরিকদের এ প্রত্যাবর্তন প্রক্রিয়া শুরু করে।

আকাশপথের পাশাপাশি সড়কপথেও প্রত্যাবর্তন প্রক্রিয়া চালু রয়েছে। গত দুই সপ্তাহে ভারতের বিভিন্ন রাজ্য হতে সড়কপথে প্রায় পাঁচ শতাধিক বাংলাদেশি দেশে ফিরেছেন।

নয়াদিল্লির বাংলাদেশ হাইকমিশন কলকাতা, মুম্বাই, গৌহাটি ও আগরতলার বাংলাদেশ মিশনের সাথে সমন্বয় করে দেশে ফিরে আসতে ইচ্ছুক বাকি বাংলাদেশিদের ফেরাতে কাজ করে যাচ্ছে।

About

Popular Links