Tuesday, May 21, 2024

সেকশন

English
Dhaka Tribune

কুষ্টিয়ায় লালনের মাজারে সিন্দুক ভেঙে চুরি

এদিকে কয়েক বছর আগে একই উপজেলা থেকে রবীন্দ্রনাথ ঠাকুরের কুঠিবাড়ির জাদুঘর থেকে কবির তরবারি চুরির ঘটনা ঘটে

আপডেট : ১৭ মে ২০২০, ০৭:৪১ পিএম

কুষ্টিয়ার কুমারখালী উপজেলায় মরমী সাধক বাউল সাধক ফকির লালন শাহের মাজারের তিনটি সিন্দুক ভেঙে টাকা চুরির ঘটনা ঘটেছে। বৃহস্পতিবার (১৪ মে) উপজেলার ছেঁউড়িয়ায় অবস্থিত মাজারে এ ঘটনা ঘটে। 

জানা গেছে, গত ১৪ মে রাতে কালবৈশাখী ঝড়ের সময় বিদ্যুৎ চলে যায়। এ সময় লালন মাজার অন্ধকারাচ্ছন্ন হয়ে পড়ে। ধারণা করা হচ্ছে বিদ্যুৎ না থাকায় মাজারের ছাদের কার্নিশ দিয়ে চোর ভেতরে প্রবেশ করে এই চুরির ঘটনা ঘটিয়েছে। রোববার সকালে মাজারের দায়িত্বরত খাদেম মূল দরজা খুললে তিনটি সিন্দুক ও সিসিটিভি ক্যামেরা ভাঙা অবস্থায় দেখতে পান। 

মাজারের খাদেম রিপন জানান, শুক্রবার (১৫ মে) সকালে লালন মাজারের দরজা খুলে তিনি সিন্দুকগুলোর তালা ভাঙা দেখতে পান। চোরের দল সিন্দুক তিনটি ভেঙে সব টাকা নিয়ে যায়। মাজারের ভেতরে বাউল সম্রাটের সমাধি ঘেঁষে দানবাক্স হিসেবে ওই সিন্দুকগুলো রাখা আছে।

তাৎক্ষণিকভাবে খবর পেয়ে কুষ্টিয়ার জেলা প্রশাসক (ডিসি) ও লালন অ্যাকাডেমির সভাপতি আসলাম হোসেন ঘটনাস্থল পরিদর্শন করেন। এ সময় অতিরিক্ত জেলা প্রশাসকসহ র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) ও আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা উপস্থিত ছিলেন। 

পরিদর্শনের সময় জেলা প্রশাসক আসলাম হোসেন উপস্থিত সাংবাদিকদের বলেন, “লালন সাঁইজীর মাজার শুধু কুষ্টিয়া জেলার নয় সারা বিশ্বের মানুষের কাছে দর্শনীয় স্থান হিসেবে পরিচিত। এখানে এ ধরনের অনাকাঙ্খিত ঘটনা কাম্য হতে পারে না। লালন মাজারে সার্বক্ষণিক পর্যাপ্ত সিসি ক্যামেরা চালু রয়েছে। সিসিটিভির ফুটেজ দেখা হয়েছে। তবে বিদ্যুৎ না থাকায় ওই সময়ের কোনো ফুটেজ পাওয়া যাচ্ছে না। এ ঘটনায় জেলা প্রশাসনের পক্ষ থেকে কুমারখালী থানায় একটি সাধারণ ডায়েরি করা হয়েছে।” 

প্রতি বছর দু’বার লালন মাজারে অনুষ্ঠান হয়। সে সময় দেশ-বিদেশ থেকে হাজার হাজার ভক্ত-সাধু ও দর্শনার্থীদের আগমন ঘটে মাজারে। দু’বার অনুষ্ঠান এবং সারা বছর দর্শনার্থীরা লালন মাজার পরিদর্শনের সময় এই সিন্দুকে টাকা-পয়সা দান করে থাকেন। অনুষ্ঠান শুরু হওয়ার দু’একদিন আগে জেলা প্রশাসনের পক্ষ থেকে এটি খোলা হয়। তারপর আবার জেলা প্রশাসন থেকেই এই সব সিন্দুকগুলো সিলগালা করে হয়। প্রতি বছর এসব সিন্দুক থেকে কয়েক লাখ টাকা পাওয়া যায়। 

এদিকে কয়েক বছর আগে কুমারখালী উপজেলার শিলাইদহে রবীন্দ্রনাথ ঠাকুরের কুঠিবাড়ির জাদুঘর থেকে কবির তরবারি চুরির ঘটনা ঘটে। আজও সেই চুরির ঘটনার কোনো কূল-কিনারা হয়নি।

About

Popular Links