Sunday, May 26, 2024

সেকশন

English
Dhaka Tribune

নওগাঁয় ‘পুশ ইনের’ চেষ্টা, বিজিবি-বিএসএফ মুখোমুখি

উভয় দেশের সীমান্ত রক্ষীবাহিনী অতিরিক্ত সৈন্য মোতায়েন করে কঠোর অবস্থান নিয়েছে

আপডেট : ১৯ মে ২০২০, ০৯:০৮ পিএম

নওগাঁর সাপাহার উপজেলার কলমুডাঙ্গা সীমান্তে এক বাংলাভাষীকে বাংলাদেশের অভ্যন্তরে “পুশ ইন” করার চেষ্টা করছে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)।

রবিবার (১৭ মে) দুপুরে ১৬ বিজিবির অধিনস্থ সাপাহার উপজেলার কলমুডাঙ্গা সীমান্তের ২৩৭ মেইন পিলার এলাকায় ভারতের আদাডাংগা বিএসএফ ক্যাম্পের টহলদল ওই  বাংলাভাষীকে সীমান্তের কাঁটাতারের বেড়া পার করে বাংলাদেশে পুশ ইন করার চেষ্টা করে।

বিজিবি সূত্রে জানা যায়, পুশ ইনের খবর পেয়ে স্থানীয় কলমুডাঙ্গা বিজিবির টহল দল ঘটনাস্থলে পৌঁছে বিএসএফকে বাধা দেয়। পরে ওই এলাকায় উভয় দেশের সীমান্ত রক্ষীবাহিনী অতিরিক্ত সৈন্য মোতায়েন করে কঠোর অবস্থান নিয়েছে। ফলে পুশইনের জন্য নিয়ে আসা ওই ব্যক্তি গত রবিবার দুপুর থেকে মঙ্গলবার (১৯ মে) পর্যন্ত শূন্য রেখায় খোলা আকাশের নিচে না খেয়ে অবস্থান করছে। 


আরও পড়ুন - সীমান্তে মানসিক ভারসাম্যহীন নারীকে ‘পুশ ব্যাকের’ চেষ্টা বিএসএফের


সোমবার বিকেলে ১৬ বিজিবি অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল আরিফুল ইসলাম জানান, ওই যুবক ব্যক্তি নাগরিক। সে বর্তমানে উভয় শূন্যরেখার ভারতের অভ্যন্তরে অবস্থান করছে।

তিনি জানান, বিষয়টি নিরসনে বিজিবি-বিএসএফের মধ্যে আলাপ আলোচনা চলছে। কিন্তু শেষ পর্যন্ত কোনো সুরাহা না হওয়ায় মঙ্গলবারও ওই ব্যক্তিকে কেন্দ্র করে উভয় দেশের সীমান্ত রক্ষীবাহিনীর সদস্যরা তাদের নিজ নিজ এলাকায় শক্ত অবস্থান গ্রহণ করে আছে।

আরিফুল ইসলাম বলেন, “ওই ব্যক্তি বাংলাদেশ থেকে ভারতে যায়নি। তাই সে বাংলাদেশের নাগরিক হওয়ার প্রশ্নই ওঠে না।”

About

Popular Links