Thursday, May 23, 2024

সেকশন

English
Dhaka Tribune

করোনাভাইরাস: ২৪ ঘণ্টায় আরও ২২ মৃত্যু, শনাক্ত ২৩৮১

এ নিয়ে বাংলাদেশে করোনাভাইরাসে মোট ৬৭২ জনের মৃত্যু ও ৪৯ হাজার ৫৩৪ জন আক্রান্ত শনাক্ত হয়েছেন

আপডেট : ০১ জুন ২০২০, ০২:৩৮ পিএম

দেশে রবিবার (৩১ মে) থেকে সোমবার (০১ জুন) পর্যন্ত ২৪ ঘণ্টায় নতুন করে আরও ২২ জন করোনাভাইরাস আক্রান্ত রোগী মারা গেছেন। একই সময়ে নতুন করে আরও ২৩৮১ জন আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন। 

এ নিয়ে বাংলাদেশে করোনাভাইরাসে মোট ৬৭২ জনের মৃত্যু ও ৪৯ হাজার ৫৩৪ জন আক্রান্ত শনাক্ত হয়েছেন।

সোমবার (০১ জুন) দুপুরে স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত অনলাইন বুলেটিনে এ তথ্য জানান স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (মহাপরিচালকের দায়িত্বপ্রাপ্ত) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

তিনি জানান, গত ২৪ ঘণ্টায় ১৩ হাজার ১০৪টি নমুনা সংগ্রহ করা হয়েছে। এরমধ্যে ১১ হাজার ৩৩৯টি নমুনা পরীক্ষা করা হয়। এ নিয়ে দেশে মোট নমুনা পরীক্ষা করা হলো তিন লাখ ২০ হাজার ৩৬৯টি। এদের মধ্যে দুই হাজার ৩৮১ জনের শরীরে করোনাভাইরাসে উপস্থিতি শনাক্ত হয়। ফলে দেশে করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তির সংখ্যা দাঁড়ালো ৪৯ হাজার ৫৩৪ জনে।

ডা. নাসিমা সুলতানা বলেন, একই সময়ে আক্রান্তদের মধ্যে ২২ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা দাঁড়ালো ৬৭২ জনে। অন্যদিকে, গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত ৮১৬ জন রোগী সুস্থ হয়েছেন। এ নিয়ে সুস্থ হয়ে ওঠা রোগীর সংখ্যা দাঁড়ালো ১০ হাজার ৫৯৭ জনে।

এ সময় তিনি করোনাভাইরাস থেকে সুরক্ষিত থাকতে সবাইকে সাবান দিয়ে হাত ধোয়া, মুখে মাস্ক পরা, বাইরে বেরোলে হ্যান্ড গ্লাভস পরাসহ বিশ্বস্বাস্থ্য সংস্থা ও স্বাস্থ্য অধিদপ্তরের পরামর্শ মেনে চলার অনুরোধ জানান।

যুক্তরাষ্ট্রের জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুযায়ী, করোনাভাইরাস মহামারিতে সোমবার দুপুর পর্যন্ত বিশ্বব্যাপী আক্রান্ত হয়েছেন ৬২ লাখ ৭৮ হাজার ৪০৫ জন। একই সময়ে ভাইরাসটিতে সৃষ্ট রোগে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩ লাখ ৭৪ হাজার ১৫৭ জনে। 

গত বছরের ডিসেম্বরে চীন থেকে সংক্রমণ শুরু হওয়ার পর বিশ্বব্যাপী এ পর্যন্ত ২১৫টি দেশে ছড়িয়েছে প্রাণঘাতী করোনাভাইরাস।

উল্লেখ্য, গত ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

About

Popular Links