Monday, May 20, 2024

সেকশন

English
Dhaka Tribune

করোনাভাইরাস মোকাবিলায় লাল, হলুদ ও সবুজ অঞ্চলে ভাগ হচ্ছে দেশ

অর্থনীতির চাকা সচল রাখতে এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী

আপডেট : ০২ জুন ২০২০, ১১:১৭ এএম

করোনাভাইরাসের সংক্রমণ রোধে ও অর্থনীতির চাকা সচলে এবার দেশকে করোনাভাইরাসে মৃত্যুর হার অনুসারে লাল, হলুদ ও সবুজ অঞ্চলে ভাগ করা হবে।সোমবার (১ জুন) সচিবালয়ের মন্ত্রীপরিষদ বিভাগে “ন্যাশনাল টেকনিক্যাল অ্যাডভাইজারি কমিটি টু চেক কোভিড-১৯” এর সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয় বলে বার্তা সংস্থা ইউএনবি’র একটি খবরে বলা হয়।

বৈঠকের বিষয়ে জানতে চাইলে স্বাস্হ্যমন্ত্রী জাহিদ মালেক গণমাধ্যমকে বলেন, “করোনাভাইরাস আক্রান্ত ও মৃত্যুর হার অনুযায়ী সারা দেশকে লাল, সবুজ ও হলুদ জোনে ভাগ করা হবে। আমরা এখনো জোন ঠিক করিনি। আগে আমরা একটি পরিকল্পনা তৈরি করবো। আজকের সভায় বিশেষজ্ঞদের মতামত নিয়ে পরিকল্পনা নিয়ে আলোচনা হয়েছে। আমার এখন সুনির্দিষ্ট পরিকল্পনা দিয়ে দিবো। সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও বিভাগগুলো এসব পরিকল্পনা বাস্তবায়ন করবে।”

এক প্রশ্নের জবাবে মন্ত্রী আরও বলেন, “জোন করেই সব কিছু করা হবে। যে জোনের মধ্যে বেশি আক্রান্ত হবে, ধরেন ঢাকার মধ্যে কোনও ছোট একটি এলাকা আক্রান্ত। তখন হয়ত এই আক্রান্ত এলাকা কিছু দিনের জন্য বন্ধ থাকবে। এসব বিষয়ে বিশেষজ্ঞরা যেভাবে মতামত দিবে সেভাবে লকডাউন কার্যকর করা হবে।”

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথেও আলোচনা হয়েছে জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, “গত পরশু (শনিবার) আমরা বিশেষজ্ঞ টিমসহ প্রধানমন্ত্রীর সাথে সাক্ষাৎ করেছি। সেখান প্রধানমন্ত্রীর সাথে এ বিষয়ে বিস্তারিত আলোচনা হয়েছে। প্রধানমন্ত্রীর পরামর্শে আমরা আজকে এ সভায় বসেছিলাম।”

প্রসঙ্গত, করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দেশে গত ২৪ ঘণ্টায় আরও ২২ জন মারা গেছেন এবং সেই সাথে নতুন করে ২ হাজার ৩৮১ জন আক্রান্ত বলে শানাক্তের কথা জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।

অধিদপ্তরের তথ্য মতে, প্রাণঘাতী করোনাভাইরাসে দেশে মোট মৃত্যুর সংখ্যা বেড়ে ৬৭২ জনে দাঁড়িয়েছে। এছাড়া আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪৯ হাজার ৫৩৪ জনে।

About

Popular Links