Sunday, May 19, 2024

সেকশন

English
Dhaka Tribune

আটকে পড়া মার্কিন প্রবাসীরা ফিরে যাচ্ছেন

তাদের আবেদনে সাড়া দিয়ে এগিয়ে আসে জিডি অ্যাসিস্ট

আপডেট : ০৮ জুন ২০২০, ০৭:২৭ পিএম

বাংলাদেশে এসে করোনাভাইরাসের কারণে আটকে পড়া দুই শতাধিক মার্কিন অভিবাসী ও গ্রিন কার্ডধারীকে শিকাগোতে ফেরত নিয়ে যাচ্ছে স্বাস্থ্যসেবা পরিচালনা সংস্থা জিডি অ্যাসিস্ট।

পররাষ্ট্র মন্ত্রণালয় ও বেসরকারি বিমান চলাচল কর্তৃপক্ষের অনুমতি নিয়ে সংস্থাটি সোমবার (৮ জুন) ঢাকা থেকে শিকাগো রুটে একটি বিশেষ ফ্লাইটের ব্যবস্থা করেছে। বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টায় শিকাগোর উদ্দেশ্যে ছেড়ে যাওয়ার কথা ফ্লাইটটির। মঙ্গলবার সকাল ১০টায় (শিকাগো সময়) অবতরণ করবে সেটি।

জিডি অ্যাসিস্ট জানায়, করোনাভাইরাস মহামারির কারণে বিশ্বব্যাপী লকডাউন শুরু হলে অনেক প্রবাসী বাংলাদেশি দেশে এসে আর ফিরতে পারেননি। বিমান পরিবহন বন্ধ থাকা অনেকেই এখনও আটকে আছেন। এছাড়াও, অভিবাসী ভিসার মেয়াদ শেষ বা অকার্যকর হওয়ার আগেই যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে হবে এই ভিসাধারীদের। 

তাই তাদের অনেকেই জিডি অ্যাসিস্টের সহায়তা চান। তাদের আবেদনে সাড়া দিয়ে এগিয়ে আসে জিডি অ্যাসিস্ট।

প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ মঈনউদ্দীন আহমেদ বলেন, সংশ্লিষ্ট কর্তৃপক্ষের আনুষ্ঠানিক অনুমোদনের পর জিডি অ্যাসিস্ট গত সপ্তাহে কয়েকটি পত্রিকায় একটি বিশেষ বিজ্ঞপ্তি প্রকাশ করে। মার্কিন যুক্তরাষ্ট্রে ফিরে যেতে চাইলে ৮ জুন শিকাগোগামী ফ্লাইটের জন্য নিবন্ধন করতে আটকা পড়া প্রবাসী ও অভিবাসীদের প্রতি আহ্বান জানানো হয় ওই বিজ্ঞপ্তিতে।

মঈনউদ্দীন আরও বলেন, আমরা ব্যাপক সাড়া পেয়েছি এবং পাসপোর্ট ও ভিসার কাগজ স্ক্রিনিংয়ের পর, মার্কিন অভিবাসী, অভিবাসী ভিসাধারী এবং গ্রিন কার্ডধারীদের সমন্বয়ে দুই শতাধিক যাত্রী ফ্লাইটটির জন্য নিবন্ধিত হয়েছেন। এই প্রক্রিয়াটিতে সহায়তা করার জন্য আমরা পররাষ্ট্র মন্ত্রণালয় এবং সিভিল এভিয়েশন কর্তৃপক্ষের কাছে কৃতজ্ঞ। 

গ্রীন ডেল্টা ইনস্যুরেন্সের সহযোগী প্রতিষ্ঠান, জিডি অ্যাসিস্ট, বাংলাদেশের বৃহত্তম স্বাস্থ্যসেবা পরিচালনা সংস্থা। সংস্থাটি বাংলাদেশে মেডিকেল ট্যুরিজম নিয়ে কাজ করছে। সম্প্রতি, সংস্থাটি সাফল্যের সাথে থাইল্যান্ড, মালয়েশিয়া ও ভারত থেকে প্রায় আড়াইশ বাংলাদেশির ফিরিয়ে নিয়ে এসেছে, যারা কোভিড–১৯ মহামারির কারণে আরোপিত লকডাউনে সেসব দেশে আটকা পড়েছিলেন।

About

Popular Links