Sunday, May 19, 2024

সেকশন

English
Dhaka Tribune

করোনাভাইরাসে থমকে গিয়েছে নারায়ণগঞ্জের ১,৫১৬ কোটি টাকার প্রকল্প

ইতোমধ্যে প্রকল্পগুলোর কার্যক্রম চালু করার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হলেও করোনাভাইরাস সংক্রমণে নারায়ণগঞ্জ ঝুঁকিপূর্ণ হওয়ায় আপাতত সেগুলো স্থগিত রয়েছে

আপডেট : ১০ জুন ২০২০, ১০:০৮ পিএম

করোনাভাইরাসের কারণে থমকে গিয়েছে নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের চলমান  ১,৫১৬ কোটির টাকার মেগা প্রকল্প।
নাসিক ও স্থানীয় সরকারের যৌথ উদ্যোগসহ গৃহীত ৮টি প্রকল্পের বিপরীতে বরাদ্দ রয়েছে ১ হাজার ৫১৬.১২ কোটি টাকার বেশি। এরমধ্যে তিনটি প্রকল্পের মেয়াদ ২০২০ সালের ডিসেম্বরের মধ্যে শেষ করার কথা রয়েছে।

ইতোমধ্যে প্রকল্পগুলোর কার্যক্রম চালু করার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হলেও করোনাভাইরাস সংক্রমণে নারায়ণগঞ্জ ঝুঁকিপূর্ণ হওয়ায় আপাতত সেগুলো স্থগিত রয়েছে বলে জানিয়েছে নারায়ণগঞ্জ সিটি করপোরেশন কর্তৃপক্ষ। তবে করোনাভাইরাস পরিস্থিতি যত দ্রুত নিয়ন্ত্রণ করা সম্ভব হবে তত তাড়াতাড়ি কার্যক্রম শুরু করা হবে বলে জানিয়েছে নাসিক কর্তৃপক্ষ।

নারায়ণগঞ্জ সিটি করপোরেশন সূত্রে  জানা গেছে, নারায়ণগঞ্জে চলতি একাধিক  প্রকল্পের মধ্যে ৮টি মেগা প্রকল্প রয়েছে। প্রকল্পগুলো হলো, বাবুরাইল খাল, সিদ্ধিরগঞ্জ লেক, নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের পরিচ্ছন্নকর্মী নিবাস, নাসিক কঠিন বর্জ্য সরবরাহ ও ব্যবস্থাপনা প্রকল্প,  নাসিক’র অবকাঠামো নির্মাণ ও উন্নয়ন প্রকল্প, আরবান ডেভলপম্যান্ট প্রকল্প, নাসিক অপরাজিতা নগর বিদ্যালয় প্রকল্প, নাসিক নগর ভবন উর্ধ্বমুখী প্রকল্পসহ নারায়ণগঞ্জ সিটি করপোরেশনভুক্ত বিভিন্ন এলাকায় ড্রেন, রাস্তা ও কালভার্ট উন্নয়ন প্রকল্প রয়েছে।  

তথ্য সূত্রে জানা যায়, ২০১৭ সালে ২৯০ কোটি টাকা ব্যয়ে চারটি প্রকল্পের আওতায় বাবুরাইল খাল খনন, দুই পার সংস্কার করে ওয়াকওয়ে নির্মাণ ও দৃষ্টিনন্দন লেক নির্মাণ প্রকল্পের উদ্বোধন করা হয়। এরমধ্যে বিশ্ব ব্যাংকের ১শ’ ৭৮ কোটি টাকা ব্যয়ে বাবুরাইল খাল খনন কার্যক্রম শুরু হয়। বর্তমানে এপ্রকল্পের অগ্রগতি ৫৫ শতাংশ। প্রকল্পের মেয়াদ এবছরের জুন পর্যন্ত হলেও কিন্তু করোনাভাইরাসের আপাতত স্থগিত থাকার কারণে আগামী ডিসেম্বর পর্যন্ত মেয়াদ বাড়ানো হয়েছে।

এছাড়া, ৪৬১.২৪ কোটি টাকা ব্যয়ে নারায়ণগঞ্জ সিটি করপোরেশনে অবকাঠামো নির্মাণ ও উন্নয়নে যেমন এলাকায় রাস্তাঘাট, ড্রেন, কালর্ভাট নিমার্ণ প্রকল্প ৩৫ শতাংশ অগ্রগতিতে এসে করোনাভাইরাসে থমকে আছে প্রকল্পের কার্যক্রম। রয়েছে আরবান ডেভলোপম্যান্ট প্রকল্প। ৭১.৮৮ কোটি টাকা ব্যয়ে এপ্রকল্পটির প্রস্তুতিমূলক কার্যক্রম চলমান থাকলেও করোনা অর্থ্যাৎ কোভিড-১১ পরিস্থিতির জন্য বর্তমানে স্থগিত রয়েছে। এছাড়া করোনায় স্থগিত রয়েছে ২৯.২০ কোটি টাকা ব্যয়ে নাসিক নগর ভবন ঊর্ধ্বমুখী প্রকল্পসহ নাসিকের অন্যান্য প্রকল্প।

এবিষয়ে নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী ঢাকা ট্রিবিউনকে জানান, করোনাভাইরাসের কারণে অন্যান্য কাজের মত এই প্রকল্পগুলোও আপাতত বন্ধ রয়েছে। সবকিছু স্বাভাবিক হলে প্রকল্পগুলোর কার্যক্রমও শুরু হবে।

About

Popular Links