Monday, May 20, 2024

সেকশন

English
Dhaka Tribune

হজে অংশ নেবে না আরও ২ দেশ

করোনাভাইরাসের কারণে গত ফেব্রুয়ারিতে উমরাহ পালন স্থগিত করে সৌদি আরব

আপডেট : ১৪ জুন ২০২০, ০৮:১৫ পিএম

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে চলতি মৌসুমে মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, ব্রুনাই ও সিঙ্গাপুরের পর এবার পবিত্র হজে অংশ নেবে না বলে জানিয়েছে থাইল্যান্ড ও ভিয়েতনাম। এ নিয়ে এখন পর্যন্ত ছয়টি দেশ হজে অংশ না নেওয়ার সিদ্ধান্ত নিলো। 

এদিকে হজ অনুষ্ঠিত হবে কিনা তা নিয়ে সিদ্ধান্তহীনতায় হয়েছে সৌদি আরবও। এ বছরের হজ একেবারে বাতিল না করে প্রতীকী আকারেও পালন করতে পারে দেশটি। চাঁদ দেখা গেলে জুলাইয়ের ২৮ তারিখ থেকে ২ আগস্ট পর্যন্ত হজ পালন করা হবে। 

এর আগে করোনাভাইরাসের কারণে গত ফেব্রুয়ারিতে উমরাহ পালন স্থগিত করে সৌদি আরব। দেশটিতে এখন পর্যন্ত ১ লাখ ২৩ হাজার ৩০০ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে এবং এর মধ্যে ৯৩২ জনের মৃত্যু হয়েছে। 

বাংলাদেশের ধর্ম মন্ত্রণালয়ের দেওয়া তথ্য অনুযায়ী, চলতি বছরে বাংলাদেশ থেকে ১ লাখ ৩৭ হাজার ১৯৮ জনের হজ পালনের উদ্দেশ্যে সৌদি আরবে যাওয়ার কথা ছিলো। তবে এখন পর্যন্ত মাত্র ৬৪ হাজার ৫৯৪ জন হজের নিবন্ধন করেছেন। 

সরকার সম্প্রতি জানায়, সৌদি আরব তাদের সিদ্ধান্তের কথা জানালেই বাংলাদেশে থেকে হজযাত্রী পাঠানোয় তারা প্রস্তুত আছে। সূত্রমতে, চলতি সপ্তাহেই এ বিষয়ে সিদ্ধান্তে পৌঁছাবে সৌদি।   

তবে করোনাভাইরাসের কারণে হজ বাতিল হলে, এটি হবে ১৯৩২ সালে সৌদি আরবের প্রতিষ্ঠার পর ঘটা এমন কোনো ঘটনা।  এর আগে ৬৩০ খ্রিষ্টাব্দে নানা জটিলতার কারণে হজ পালন বন্ধ ছিলো।

About

Popular Links