Sunday, May 26, 2024

সেকশন

English
Dhaka Tribune

রেড জোনে জারি থাকবে সাধারণ ছুটি

মাস্ক না পরে বের হলে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে

আপডেট : ১৫ জুন ২০২০, ০৬:৪৮ পিএম

করোনাভাইরাসের প্রাদুর্ভাব প্রতিরোধে সরকার ঘোষিত রেড জোনে সাধারণ ছুটি জারি থাকবে। তবে গ্রিন জোনগুলোতে সীমিত আকারে অফিস ও ব্যবসা কার্যক্রম চলবে। 

সোমবার (১৫ জুন) এলাকাভিত্তিক লকডাউন সংক্রান্ত মন্ত্রিপরিষদ বিভাগের জারি করা এক আদেশে এ তথ্য জানানো হয়। 

এতে বলা হয়েছে, "লাল অঞ্চলে অবস্থিত সামরিক বা অসামরিক সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত, আধা-স্বয়ত্তশাসিত বা বেসরকারি দপ্তরগুলো এবং রেড ও ইয়েলো অঞ্চলে বসবাসকারী এসব দপ্তরের কর্মকর্তারা সাধারণ ছুটির আওতায় থাকবেন। গ্রীন অঞ্চলে সকল সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত এব বেসরকারি অফিস নিজ ব্যবস্থাপনায় সীমিত পরিসরে খোলা থাকবে।"

এছাড়াও গত ৩১ মে থেকে সীমিত পরিসরে যেভাবে অফিস চলছে, গ্রীন জোনে অবস্থিত অফিসগুলো ১৬ থেকে ৩০ জুন পর্যন্ত সেভাবেই চলবে বলে প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে।

আদেশে বলা হয়, সাধারণ মানুষের চলাচলের ওপর জারি থাকা বর্তমান নিষেধাজ্ঞা আগামী ৩০ জুন পর্যন্ত বর্ধিত করা হয়েছে। এ সময় রাত ৮টা থেকে সকাল ৬টা পর্যন্ত চলাচলে নিষেধাজ্ঞা থাকবে। শুধু জরুরি কাজ থাকলে ঘরের বাইরে বের হওয়া যাবে। 

মন্ত্রিপরিষদ বিভাগের আদেশে বলা হয়, ঘরের বাইরে গেলে অবশ্যই মাস্ক পরিধান করতে হবে। এছাড়া সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। মাস্ক না পরে বের হলে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।  

এর আগে ২৬ মার্চ থেকে টানা ৬৬ দিনের ছুটি শেষে ৩১ মে থেকে স্বাস্থ্য বিধি মেনে সীমিত পরিসরে অফিস-আদালত এবং ১ জুন থেকে গণপরিবহন খুলে দেওয়া হয়। ১৫ দিনের জন্য এ নির্দেশনা শেষে নতুন নির্দেশনা দেয় সরকার।

About

Popular Links