Wednesday, May 29, 2024

সেকশন

English
Dhaka Tribune

প্রধানমন্ত্রীর ডেল্টা প্ল্যান ২১০০

“বদ্বীপকে রক্ষা ও উন্নয়ন ত্বরান্বিত করতেই ডেল্টা প্ল্যান ২১০০ হাতে নেওয়া হচ্ছে।”

আপডেট : ০২ সেপ্টেম্বর ২০১৮, ০৬:১৮ পিএম

বাংলাদেশকে ২০৪১ সালের মধ্যে দক্ষিণ এশিয়ার উন্নত দেশ হিসেবে গড়ে তোলার ইচ্ছা প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রী বলেন, “ডেল্টা প্ল্যান ২১০০-এর মাধ্যমে বাংলাদেশ ১০০ বছরে কোন পর্যায়ে যাবে সেই পরিকল্পনা চলছে।” 

রবিবার (২ সেপ্টেম্বর) বিকাল চারটায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেপাল সফর বিষয়ে গণভবনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে “জোট-মহাজোট ও নির্বাচনে আওয়ামী লীগ ইশতেহারে কী চমক থাকছে”, এ প্রশ্নের উত্তরে এ কথা জানান প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী বলেন, “২০২১ সাল থেকে ২০৪১ সাল পর্যন্ত কী করবো, তার সুদূরপ্রসারী পরিকল্পনা দিয়ে যাচ্ছি।” তিনি আরও বলেন, “দিনবদলের সনদ চলছে। কাজ চলছে। তা অব্যাহত থাকবে।”

প্রধানমন্ত্রী আরও বলেন, “২১০০ সালে বাংলাদেশকে কীভাবে দেখতে চাই, বদ্বীপকে বাঁচিয়ে রাখা, জলবায়ু পরিবর্তনসহ অন্যান্য অভিঘাত থেকে বাঁচাতে এই প্ল্যান। দেশের উন্নয়ন ত্বরান্বিত করতেই ডেল্টা প্ল্যান ২১০০ বাস্তবায়ন হাতে নেওয়া হচ্ছে। এ নিয়ে কাজ চলছে।”

আর জাতীয় নির্বাচন প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, “জনগণ ভোট দিলে আছি, না দিলে নেই। তবে লক্ষ্য ও পরিকল্পনা গ্রহণে কাজ করে ফেলছি। সুদূরপ্রসারী পরিকল্পনা ছাড়া আসলে দেশের উন্নয়ন হবে না। সে লক্ষ্যে ২০১০ থেকে ২০, ২০২১ থেকে ৪১ সাল পর্যন্ত করণীয় অনেকদূর এগিয়েছে। ৪১ থেকে ১০০ পর্যন্ত কী হবে সেই পরিকল্পনাও দিয়ে যাচ্ছি। এ নিয়ে কোনও সমস্যা হবে না। দেশ এগিয়ে যাবে। বদ্বীপকে রক্ষা ও উন্নয়ন ত্বরান্বিত করতেই ডেল্টা প্ল্যান ২১০০ হাতে নেওয়া হচ্ছে। জাতির জনকের স্বপ্ন বাস্তবায়নই আমার ইচ্ছা। আর কিছু চাই না তো।”


About

Popular Links