Monday, May 20, 2024

সেকশন

English
Dhaka Tribune

কৃষিমন্ত্রী: খাদ্য উৎপাদন বাড়াতে উচ্চফলনশীল জাতে গুরুত্বারোপ করা হচ্ছে

উৎপাদন বাড়াতে হলে উন্নতমানের হাইব্রিড জাতের চাষাবাদ জনপ্রিয় ও মানসম্পন্ন পর্যাপ্ত বীজ সরবরাহ নিশ্চিত করতে হবে

আপডেট : ১৭ জুন ২০২০, ০৬:২৮ পিএম

খাদ্য উৎপাদন বাড়াতে উচ্চফলনশীল জাতের চাষাবাদের উপর গুরুত্বারোপ করা হচ্ছে বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক।

বুধবার (১৭ জুন) অনলাইনে বায়ার ক্রপসায়েন্স লিমিটেড বাংলাদেশের পক্ষ থেকে কৃষকের মধ্যে বিনামূল্যে বীজ বিতরণ কার্যক্রম উদ্বোধনকালে তিনি এ কথা বলেন।

কৃষিমন্ত্রী বলেন, দেশে আমন ধান আবাদ বোরোর চেয়ে বেশি হলেও উৎপাদন অনেক কম। এর কারণ হচ্ছে আমনে কম উৎপাদনশীল দেশি অনেক জাতের ধানের চাষ হয়। সে জন্য উৎপাদন বাড়াতে হলে উন্নতমানের হাইব্রিড জাতের চাষাবাদ জনপ্রিয় করতে হবে ও মানসম্পন্ন পর্যাপ্ত বীজ সরবরাহ নিশ্চিত করতে হবে। এক্ষেত্রে বায়ার কর্তৃক কৃষকের মাঝে বিনামূল্যে উচ্চফলনশীল হাইব্রিড ধান বীজ বিতরণ উৎপাদন বৃদ্ধিতে সহায়ক ভূমিকা রাখবে।

বায়ার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সহায়তায় ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের মাঝে ৫১টি জেলায় মোট ৩০০ মেট্রিক টন ধান বীজ জুনের মধ্যে ৫০ হাজার কৃষকের মাঝে ও নভেম্বরের মধ্যে আরও ৫০ হাজার কৃষকের মাঝে বিতরণ করবে।

অনুষ্ঠানে কৃষি মন্ত্রণালয়ের সচিব মো. নাসিরুজ্জামান, জার্মান রাষ্ট্রদূত পিটার ফাহরেনহোলজ, বায়ার সাউথ এশিয়ার সিনিয়র প্রতিনিধি ডি. নারাইন প্রমুখ উপস্থিত ছিলেন।

About

Popular Links