Wednesday, May 22, 2024

সেকশন

English
Dhaka Tribune

কুমিল্লায় করোনাভাইরাসের নমুনা সংগ্রহকারীদের ওপর হামলার চেষ্টা

‘নমুনা সংগ্রহের সময় স্থানীয় একদল লোক ওই দলটিকে ঘিরে ধরে, এসময় কার অনুমতিতে নমুনা সংগ্রহ করতে এসেছে, বলেও জানতে চায় তারা’

আপডেট : ১৯ জুন ২০২০, ০৬:৪৯ পিএম

কুমিল্লার মনোহরগঞ্জ উপজেলায় করোনাভাইরাসের নমুনা সংগ্রহকারী টিমের উপর হামলার চেষ্টা করা হয়েছে বলে অভিযোগ উঠেছে।

শুক্রবার (১৯ জুন) উপজেলার বিপুলাসার ইউনিয়নের জাওরা গ্রামে এ ঘটনা ঘটে। বিষয়টির সত্যতা নিশ্চিত করেছেন মনোহরগঞ্জ থানার নাথেরপেটুয়া তদন্ত কেন্দ্রের ইনচার্জ পরির্দশক মো.জাফর ইকবাল।

মনোহরগঞ্জ উপজেলার স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. নিসর্গ মেরাজ চৌধুরী বলেন, “বিপুলাসার এলাকায় রোগীর নমুনা শনাক্ত হওয়ার পর ১৮ দিন পার হয়ে গেছে। ১৪ দিন পরই তাকে সুস্থ ঘোষণা করার কথা ছিল। এমন অবস্থায় আমাদের একটি টিম উপজেলার লক্ষণপুর থেকে নমুনা সংগ্রহ করে নাথেরপেটুয়ার দিকে নমুনা সংগ্রহ করতে যাচ্ছিল। সেখানে যাওয়ার সময় তাদের নির্দেশ দেই, যেহেতু ওই এলাকার সামনে দিয়েই যাচ্ছে তাই যেন ওই রোগীর নমুনাও সংগ্রহ করে নেয় তারা। কাদা-মাটির কারণে গাড়ি রোগীর বাড়ি পর্যন্ত যেতে পারেনি, এজন্য রোগীকে তার গ্রামের পাশেই একটি স্কুল মাঠে আসতে বলা হয়। রোগীকে মাস্ক, গ্লাভস পরে একা আসতে বলা হয়। সে সেভাবেই তিনি আসেন।”

তিনি আরও জানান, “নমুনা সংগ্রহের সময় স্থানীয় একদল লোক টিমকে ঘিরে ধরে। এসময় তারা কার অনুমতিতে নমুনা সংগ্রহ করতে এসেছেন, বলেও জানতে চায়।” ওইসময় টিমটিতে দুজন নারী চিকিৎসকও ছিলেন, লোকগুলো তাদের সঙ্গেও বাজে ব্যবহার করে বলেও অভিযোগ করেন ওই কর্মকর্তা।

তিনি আরও বলেন, “পরে দুইজন নারী চিকিৎসকদের রক্ষার চেষ্টাকালে অন্য স্বাস্থ্য সহকারীকেও মারতে যায় তারা। পরবর্তীতে উপজেলা পরিষদ, প্রশাসন, পুলিশ ও রাজনৈতিক ব্যক্তিদের সহযোগিতায় টিমটি সেখান থেকে নমুনা সংগ্রহ করে ফিরে আসে।”

এদিকে এ ঘটনায় চিকিৎসকরা আতংকিত জানিয়ে তিনি বলেন, “স্থানীয়রা যেভাবে উত্তেজিত হয়েছে যেকোনও কিছুই হতে পারতো। ফলে এখন গ্রামে গিয়ে অনেকেই নমুনা নিতে চাইবে না। তারা উপজেলায় আসলে সংক্রমণ বাড়বে।” এসময় দোষীদের বিচার দাবি করেন তিনি ।

এ ঘটনায় দোষীদের আইনের আওতায় আনা হবে বলে জানিয়েছেন তদন্ত কেন্দ্রের ইনচার্জ পরির্দশক জাফর ইকবাল।

About

Popular Links