Wednesday, May 29, 2024

সেকশন

English
Dhaka Tribune

ফের দূষিত বাতাসের শহরের তালিকায় শীর্ষে ঢাকা

সোমবার (২৯ জুন) সকাল ৮টা ৪১ মিনিটে বাতাসের মান সূচকে ঢাকার স্কোর ছিল ১৭৩

আপডেট : ২৯ জুন ২০২০, ০১:২১ পিএম

পর পর কয়েকদিন টানা উন্নতি হলেও ফের ঢাকার বাতাসের মানের চরম অবনতি হয়েছে। সোমবার (২৯ জুন) সকাল ৮টা ৪১ মিনিটে বাতাসের মান সূচকে (একিউআই) ১৭৩ স্কোর নিয়ে ফের দূষিত বাতাসের শহরের তালিকায় শীর্ষে উঠে এসেছে ঢাকা।

ইন্দোনেশিয়ার জাকার্তা এবং সংযুক্ত আরব আমিরাতের দুবাই যথাক্রমে ১৬৭ এবং ১৬১ স্কোর নিয়ে দূষিত বাতাসের শহরের তালিকার দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে।

উল্লেখ্য, প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই সূচক একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটুকু নির্মল বা দূষিত সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং তাদের জন্য কোন ধরনের স্বাস্থ্য ঝুঁকি তৈরি হতে পারে তা জানায়।

একিউআই সূচকে ৫০ এর নিচে স্কোর থাকার অর্থ হলো বাতাসের মান ভালো। সূচক ৫১ থেকে ১০০ স্কোরের মধ্যে থাকলে বাতাসের মান গ্রহণযোগ্য বলে ধরে নেওয়া হয়। আর স্কোর ১০১ থেকে ১৫০ হলে নগরবাসী বিশেষ করে শিশু, বয়স্ক ও অসুস্থ রোগীদের স্বাস্থ্যঝুঁকিতে পড়ার সম্ভাবনা থাকে।

বাংলাদেশে একিউআই নির্ধারণ করা হয় দূষণের পাঁচটি ধরনকে ভিত্তি করে-বস্তুকণা (পিএম১০ ও পিএম২.৫), নাইট্রোজেন ডাই অক্সাইড, কার্বন মনো অক্সাইড, সালফার ডাই অক্সাইড এবং ওজোন।

জনবহুল ঢাকা দীর্ঘদিন ধরেই দূষিত বাতাস নিয়ে হিমশিম খাচ্ছে। মূলত নির্মাণ কাজের নিয়ন্ত্রণহীন ধুলা, যানবাহনের ধোঁয়া, ইটভাটা প্রভৃতি কারণে রাজধানীতে দূষণের মাত্রা চূড়ান্ত পর্যায়ে পৌঁছে।

বিশ্বব্যাংক ও পরিবেশ অধিদপ্তরের এক প্রতিবেদনে ঢাকার বায়ুদূষণের প্রধান কারণ হিসেবে এ শহরের চারপাশে অবস্থিত ইটভাটাকে চিহ্নিত করা হয়েছে।  

 

About

Popular Links