Wednesday, May 22, 2024

সেকশন

English
Dhaka Tribune

করোনাভাইরাসের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে ‘ইমিউনিটি পিঠা’

করোনাভাইরাসকালে মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে পিঠাটি তৈরি করে বাজারজাত করছে যশোরের একটি স্বেচ্ছাসেবী সংগঠন

আপডেট : ০২ জুলাই ২০২০, ০৩:৩৮ পিএম

যশোরে ডুমুর, কালোজিরা, আদা, অলিভ অয়েল, চিকেন মিটসহ ১২টি ঔষধি মসলার সমন্বয়ে একটি স্বেচ্ছাসেবী সংগঠন তৈরি করেছে “ইমিউনিটি পিঠা”। করোনাভাইরাসকালে মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে তৈরি “আইডিয়া”র কর্মীরা এটি তৈরি করে বাজারজাত করছে। পুষ্টিবিদদের পরামর্শে এই পিঠার রেসিপি বলে দাবি করছেন সংগঠনটির (আইডিয়া সমাজকল্যাণ সংস্থা) প্রধান উপদেষ্টা যশোর সরকারি এমএম কলেজের সমাজবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক হামিদুল হক শাহীন।

তিনি বলেন, “গোটাবিশ্বে করোনাভাইরাস মহামারি রূপ নিয়েছে। বাস্তবতা হচ্ছে, এর কোনও ওষুধ বা ভ্যাক্সিন নেই। কাজেই ইমিউনিটি বা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো ছাড়া কোনও বিকল্প নেই। এ কারণেই আইডিয়ার কর্মীরা পুষ্টি বিশেষজ্ঞদের পরামর্শে এই পিঠা তৈরি করেছে। ইমিউনিটি পিঠার উপাদানসমূহের মধ্যে রয়েছে-ডুমুর, কালোজিরা, আদা, রসুন, এলাচ, মেথি, লবঙ্গ, গোলমরিচ, দারুচিনি, আমলকি, তুলসিপাতা, সজনার পাতা ও এক্সট্রা ভার্জিন অলিভ অয়েল। যার সবগুলাই আমাদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির পাশাপাশি বহুবিধ উপকার সাধন করে।”

যশোর ল্যাব এইড’র নিউট্রিশন ও ডায়েট কনসালটেন্ট পুষ্টিবিদ মো. শাহারিয়া করিম জসিম বলেন, “কোভিড-১৯ এ সবচেয়ে বেশি সমস্যা শ্বাসকষ্টে। কালোজিরা শ্বাস-প্রশ্বাসের সমস্যা কমায়। ক্ষতিকর জীবাণু নিধন থেকে শুরু করে শরীরের কোষ ও কলার বৃদ্ধিতে সহায়তা করে। একজন পূর্ণবয়স্ক মানুষের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে দৈনিক ৫ গ্রাম মেথি, ১-১.৫ গ্রাম দারুচিনি, ২-৫ গ্রাম কাচা রসুন, ২-৩ গ্রাম আদা খাওয়া উচিত। এসব মশলায় রয়েছে বিভিন্ন প্রকার  অ্যান্টি-অক্সিডেন্ট, কালোজিরায় আছে ফেনলিক এমিডেস, ফ্লাভোনডিস, আদায় আছে জিগেরল,  লবঙ্গে রয়েছে ইউজেনল যা রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

আইডিয়া পিঠা পার্কের সমন্বয়ক সোমা খান বলেন, “গত সপ্তাহ থেকে আমরা এই পিঠা বাজারজাত করছি। মূলত আমাদের ক্যাম্পেইন শুরু হয়েছে সামাজিক যোগাযোগমাধ্যমে। এতে করে শুধু যশোরই নয়, দেশের বিভিন্ন জেলা থেকেও আমরা সাড়া পাচ্ছি প্রতিনিয়ত। চাহিদা ও সরবরাহ সন্তোষজনক। আমরা বিশ্বাস করি, আইডিয়া ইমিউনিটি পিঠা খাদ্য হিসেবে গ্রহণে শরীরের রোগ প্রতিরোধ ব্যবস্থা অনেক বৃদ্ধি পাবে। যা করোনাভাইরাস (কোভিড-১৯) মোকাবেলায় সহায়ক হবে। আইডিয়া পিঠা পার্কের পেজে  এ সম্পর্কে আরও জানা যাবে বলে তিনি মন্তব্য করেন।”

সহকারী অধ্যাপক হামিদুল হক শাহীন বলেন, “শুধু পিঠা নয়, আইডিয়া বিভিন্ন সামাজিক কর্মতৎপরতা নিয়ে মানুষের পাশে রয়েছে। করোনার শুরুতে মাসজুড়ে ৩৯২টি পরিবারের খাবারসহ সবধরণের সহযোগিতা করেছে। এছাড়া প্রতিবছর ঈদে শিশুদের বস্ত্র প্রদান, শিক্ষা উপকরণ বিতরণ, শীতার্তদের শীতবস্ত্র প্রদান গৃহহীনদের গৃহনির্মাণ, বাড়িতে বাড়িতে গাছ লাগানোসহ বিভিন্ন সামাজিক কর্মকা- করে থাকে।”

 

About

Popular Links