Wednesday, May 29, 2024

সেকশন

English
Dhaka Tribune

নওগাঁয় প্রধানমন্ত্রীর কাছ থেকে বাড়ি পেলো ১৫ আদিবাসী পরিবার

প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে সমতলের ক্ষুদ্র নৃ-গোষ্ঠী মানুষের জীবনমান উন্নয়ন প্রকল্পের আওতায় নওগাঁর বদলগাছী উপজেলায় ১৫টি আধাপাকা বাড়ি নির্মাণ করা হয়

আপডেট : ০৪ জুলাই ২০২০, ১১:৫৫ এএম

নওগাঁর বদলগাছীতে ক্ষুদ্র নৃ-গোষ্ঠী মানুষের জীবনমান উন্নয়ন প্রকল্পের আওতায় ১৫টি পরিবারকে ইটের আধাপাকা বাড়ি দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উপজেলার প্রত্যন্ত অঞ্চলের হতদরিদ্র ক্ষুদ্র নৃ-গোষ্ঠীরা (আদিবাসী) করোনাভাইরাসের এই দুর্যোগ মুহূর্তে আশ্রয় পেয়ে প্রধানমন্ত্রীর প্রতি তাদের কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।

উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা যায়, প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে সমতলে বসবাসকারী ক্ষুদ্র নৃ-গোষ্ঠীদের জীবনমান উন্নয়নে উপজেলায় ১৫টি আধাপাকা বাড়ি নির্মাণ করা হয়। প্রতিটি বাড়িতে রয়েছে চৌচালা টিনের ছাউনির দুইটি ঘর। যার মোট দৈর্ঘ্য ২২ ফুট ও প্রস্থ ১০ ফুট। এতে বরাদ্দ ধরা হয়েছে প্রায় ৩০ লাখ ৯৭ হাজার টাকা।

হতদরিদ্র এসব আদিবাসীদের অন্যের বাড়িতে কাজ করে জীবন নির্বাহ করতে হয়। প্রধানমন্ত্রীর এই ব্যতিক্রমী উদ্যোগ তাদের জন্য আশার আলো জাগিয়েছে। তাদের বাড়ি দেওয়ার পাশাপাশি সন্তানদের শিক্ষিত করে গড়ে তুলতে নানা শিক্ষা উপকরণও দেওয়া হয়েছে।

আধাইপুর ইউনিয়নের রসুলপুর গ্রামের বির্বল পাহান বলেন, “সারাজীবন কেটেছে বেড়ার ঘরে। বৃদ্ধা মা, স্ত্রী ও দুই সন্তানকে নিয়ে আমাদের খেটে খাওয়া সংসার। কখনো স্বপ্নেও ভাবিনি ইটের পাকাবাড়িতে ঘুমাতে পারবো। প্রধানমন্ত্রীর জন্য আমাদের সেই স্বপ্ন পূরণ হয়েছে।”

বদলগাছী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. আবু তাহির বলেন, ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর জীবনমান উন্নয়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই প্রকল্প গ্রহণ করেছেন। ইতোপূর্বে বিভিন্ন এলাকায় খোঁজ নিয়ে সুবিধাবঞ্চিতদের বাছাই করা হয়। এরপর পরিকল্পনা অনুযায়ী বাড়িগুলো তৈরি করে তাদের বুঝিয়ে দেওয়া হয়েছে। 

প্রকল্পের আওতায় তাদের জন্য ঘর তৈরি ও তাদের সন্তানদের শিক্ষা উপকরণ বিতরণসহ সার্বিক বিষয়ে উন্নয়ন বাস্তবায়ন করা হয়েছে। ইতোমধ্যে তারা বাড়িতে বসবাস শুরু করেছেন বলেও জানান তিনি।

About

Popular Links