Monday, May 27, 2024

সেকশন

English
Dhaka Tribune

আইসিবি’র ৫ কর্মতকর্তার বিরুদ্ধে দুদকের মামলা

মামলায় ২০০৯, ২০১০ ও ২০১১ সালে আইসিবি কর্মকর্তাদের সাহায্যে জালিয়াতির মাধ্যমে ৬৫ কোটি টাকা আত্মসাৎ করার অভিযোগ করা হয়েছে।  

আপডেট : ০৪ সেপ্টেম্বর ২০১৮, ১২:৪৭ পিএম

শেয়ারবাজারে ৬৫ কোটি টাকা জালিয়াতির অভিযোগে ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশের (আইসিবি)৫ কর্মকর্তার বিরুদ্ধে মামলা করেছে দুদক। 

গত সোমবার দুদকের সহকারী পরিচালক গুলশান আনোয়ার বাদী হয়ে আইসিবি'র ৫ কর্মকর্তাসহ মোট ১৫ জনের বিরুদ্ধে রাজধানীর রমনা মডেল থানায় ১২টি মামলা দায়ের করেন। মামলায় ২০০৯, ২০১০ ও ২০১১ সালে আইসিবি কর্মকর্তাদের সাহায্যে জালিয়াতির মাধ্যমে ৬৫ কোটি টাকা আত্মসাৎ করার অভিযোগ করা হয়েছে অভি্যুক্তদের বিরুদ্ধে। 

দুদকের এক কর্মকর্তা বলেন, ‘২০০৮ থেকে ২০০৯ সালের মধ্যে শেয়ারের দাম অস্বাভাবিকভাবে বাড়তে শুরু করে। তখন আইসিবি এবং সহযোগী প্রতিষ্ঠান আইসিবি সিকিউরিটিজ ট্রেডিং কোম্পানি লিমিটেডের (আইএসটিসিএল) কিছু কর্মকর্তা, বেআইনিভাবে কিছু গ্রাহককে লেনদেনের সুযোগ করে দিয়ে অর্থ আত্মসাৎ করে’। 

এই অভিযোগের ভিত্তিতে গতবছর দুদক এবিষয়ে সরেজমিনে তদন্ত শুরু করে। দীর্ঘে এই তদন্তে আইসিবির বেশ কিছু কর্মকর্তার সংশ্লিষ্টতার প্রমাণসহ টাকা আত্মসাতের সুনির্দিষ্ট প্রমাণ পায় দুদক। গতমাসে তদন্ত প্রতিবেদনের ভিত্তিতে ১২টি মামলার অনুমোদন দেয় দুদক। 

উল্লেখ্য, গত বৃহস্পতিবার ৩ কোটি ৭ লাখ টাকা জালিয়াতির অভিযোগে রমনা থানায় আরও একটি মামলা দায়ের করে দুদক। সেখানে আইসিবির ৫ কর্মকর্তাসহ মোট ৬ জনের বিরুদ্ধে মামলা করা হয়। 

অভিযুক্ত আইসিবির সাবেক উপ-মহাব্যবস্থাপক (ডিজিএম) টিপু সুলতান ফারাজিআইসিবির সহকারী মহাব্যবস্থাপক মো. এহিয়া মণ্ডল ও আইএফআইসি ব্যাংকের পল্লবী শাখার ব্যবস্থাপক মো. আবদুস সামাদকে মামলার দিনই গ্রেফতার করে জেলহাজতে রাখা হয়।

About

Popular Links