Monday, May 20, 2024

সেকশন

English
Dhaka Tribune

‘বদলি কোনো শাস্তি নয়, অনিয়মে জড়িত থাকলে বরখাস্ত’

এলজিআরডি মন্ত্রী বলেন, 'মন্দ কাজের জন্য যেমন তিরস্কার বা বরখাস্তের ব্যবস্থা থাকবে তেমনি ভালো কাজের সাথে যারা জড়িত তাদেরকে পুরস্কৃতও করা হবে'

আপডেট : ১২ জুলাই ২০২০, ০৮:৫১ পিএম

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, “বদলি কোনো শাস্তি নয়, দেশের উন্নয়নে গৃহীত প্রকল্পে নিম্নমানের কাজের সাথে জড়িত থাকলে বরখাস্ত অথবা আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।” একই সাথে সব প্রকল্প নির্দিষ্ট সময়ের মধ্যে মানসম্মতভাবে শেষ করার জন্য প্রকল্প পরিচালক এবং এর সাথে যুক্ত সকলকে নির্দেশ দিয়েছেন মন্ত্রী।

রবিবার (১২ জুলাই) মন্ত্রণালয়ে নিজ কক্ষে স্থানীয় সরকার বিভাগ, এর আওতাধীন বিভিন্ন বিভাগ এবং দপ্তরের অন্তর্ভুক্ত প্রকল্পসমূহের বাস্তবায়ন অগ্রগতির উপর পর্যালোচনা নিয়ে এক অনলাইন সভায় এসব কথা বলেন তিনি।

স্থানীয় সরকার মন্ত্রী বলেন, “উন্নয়ন প্রকল্পের কাজ অবশ্যই মানসম্পন্ন, টেকসই ও উৎপাদনশীল হতে হবে এবং নির্দিষ্ট সময়ের মধ্যে কাজ শেষ করতে হবে। প্রকল্পের সাথে সংশ্লিষ্ট যে স্তরের কর্মকর্তা-কর্মচারী নিম্নমানের কাজে জড়িত থাকবে তাদেরকে কঠোর শাস্তির আওতায় আনা হবে।”

“মন্দ কাজের জন্য যেমন তিরস্কার বা বরখাস্তের ব্যবস্থা থাকবে তেমনি ভালো কাজের সাথে যারা জড়িত তাদেরকে পুরস্কৃতও করা হবে”, যোগ করেন তিনি।

তাজুল ইসলাম আরও বলেন, “প্রকল্প কাজের গুণগত মান নিশ্চিত করতে প্রকল্প পরিচালক, প্রকৌশলীরা যদি কোনো বাধা বা হুমকির সম্মুখীন হন তাহলে তাদের নিরাপত্তা দিতে রাষ্ট্র অঙ্গীকারাবদ্ধ।”

করোনাভাইরাস সংকটে সারা বিশ্বের ন্যায় বাংলাদেশেও উন্নয়ন কর্মকাণ্ডে প্রভাব পড়েছে স্বীকার করে মন্ত্রী বলেন, “সকলের সম্মিলিত প্রচেষ্টায় এ ক্ষতি পুষিয়ে ওঠা সম্ভব।”

এ সময় গ্রামীণ সড়ক, ইউনিয়ন পরিষদ সড়ক এবং উপজেলা সড়ক নির্মাণে স্ট্রাকচারাল ডিজাইনসহ দৈর্ঘ্য, প্রস্থ ইত্যাদি নির্দিষ্ট করে একটি পূর্ণাঙ্গ ডিজাইন তৈরি করে সে অনুযায়ী বাস্তবায়ন করতে সংশ্লিষ্টদের পরামর্শ দেন তাজুল ইসলাম।

About

Popular Links