Thursday, May 30, 2024

সেকশন

English
Dhaka Tribune

২৩ জুলাই থেকে বিদেশ যাত্রায় করোনাভাইরাস সনদ বাধ্যতামূলক

বিদেশগামী যাত্রীদের ১৬টি নির্ধারিত পিসিআর ল্যাব থেকে করোনাভাইরাস পরীক্ষা করাতে অনুরোধ জানিয়েছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স

আপডেট : ১৮ জুলাই ২০২০, ০৭:৫৩ পিএম

আগামী ২৩ জুলাই থেকে আকাশ পথে বিদেশ গমনকারীদের জন্য করোনাভাইরাস পরীক্ষার সনদ বাধ্যতামূলক করেছে সরকার। এ জন্য বিদেশগামী যাত্রীদের ১৬টি নির্ধারিত পিসিআর ল্যাব থেকে করোনাভাইরাস পরীক্ষা করাতে অনুরোধ জানিয়েছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স।

শনিবার (১৮ জুলাই) এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স এসব তথ্য জানিয়েছে। বিজ্ঞতিতে বিদেশ গমনেচ্ছু যাত্রীদের সরকার ঘোষিত কোভিড-১৯ পরীক্ষা সংক্রান্ত নির্দেশনাবলী পালনের অনুরোধ জানিয়েছে।

সরকার ঘোষিত ওই নির্দেশনায় বলা হয়, যাত্রার ৭২ ঘণ্টা আগে কোনো নমুনা সংগ্রহ করা হবে না এবং যাত্রার ২৪ ঘণ্টা আগে রিপোর্ট ডেলিভারি গ্রহণের ব্যবস্থা করতে হবে। নমুনা প্রদানের সময় পাসপোর্টসহ যাত্রীদের বিমান টিকেট ও পাসপোর্ট উপস্থাপন এবং নির্ধারিত ফি পরিশোধ করতে হবে।

কোভিড-১৯ পরীক্ষার জন্য  নির্দিষ্ট পরীক্ষাগার যে জেলায় অবস্থিত সে জেলার সিভিল সার্জন অফিসে স্থাপিত পৃথক বুথে তাদের নমুনা দিতে হবে।নমুনা দেয়ার পর থেকে যাত্রার সময় পর্যন্ত সংশ্লিষ্ট ব্যক্তিকে আবশ্যিকভাবে আইসোলেশনে থাকতে হবে বলেও নির্দেশনায় উল্লেখ করা হয়েছে।

নির্দেশনায় আরও বলা হয়, বিদেশ গমনেচ্ছু যাত্রীদের কোভিড-১৯ পরীক্ষা সনদপ্রাপ্তির জন্য ল্যাবে গিয়ে নমুনা প্রদানের ক্ষেত্রে ৩ হাজার ৫০০ টাকা এবং বাড়ি থেকে নমুনা সংগ্রহে ৪ হাজার ৫০০ টাকা ফি প্রদান করতে হবে।

বিদেশগামী যাত্রীদের যে ১৮টি পিসিআর ল্যাব থেকে করোনাভাইরাস টেস্ট করানোর কথা বলা হয়েছে সেগুলো হলো- ঢাকার ন্যাশনাল ইনস্টিটিউট অব ল্যাবরেটরি মেডিসিন অ্যান্ড রেফারেল সেন্টার, জনস্বাস্থ্য ইনস্টিটিউট এবং জাতীয় প্রতিষেধক ও সামাজিক চিকিৎসা প্রতিষ্ঠান, চট্টগ্রামের বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিকাল অ্যান্ড ইনফেকশাস ডিজিসেস, বরিশালের শের-ই-বাংলা মেডিকেল কলেজ কক্সবাজারে কক্সবাজার মেডিকেল কলেজ (আইইডিসিআর ফিল্ড ল্যাবরেটরি), কুমিল্লায় কুমিল্লা মেডিকেল কলেজ, নারায়ণগঞ্জে নারায়ণগঞ্জ ৩০০ শয্যা হাসপাতাল, খুলনায় খুলনা মেডিকেল কলেজ, কুষ্টিয়ায় কুষ্টিয়া মেডিকেল কলেজ, ময়মনসিংহে ময়মনসিংহ মেডিকেল কলেজ, বগুড়ায় শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ, রাজশাহীতে রাজশাহী মেডিকেল কলেজ, দিনাজপুরে এম আবদুর রহিম মেডিকেল কলেজ, রংপুরে রংপুর মেডিকেল কলেজ ও সিলেটের এম এ জি মেডিকেল কলেজ হাসপাতাল।

About

Popular Links