Sunday, May 26, 2024

সেকশন

English
Dhaka Tribune

বিশ্বের শীর্ষ ৫০ চিন্তাবিদের তালিকায় বাংলাদেশি স্থপতি মেরিনা তাবাসসুম

প্রোসপেক্ট ম্যাগাজিন জানায়, প্রাকৃতিক পরিবেশের সাথে মিল রেখে ভবন নির্মাণ এবং পরিবেশের দ্বারা উদ্ভূত চ্যালেঞ্জগুলো গ্রহণ করে নকশা তৈরি করার ক্ষেত্রে মেরিনার অবদান তাকে এই স্বীকৃতি এনে দিয়েছে

আপডেট : ১৯ জুলাই ২০২০, ০৪:৩৮ পিএম

বাংলাদেশি স্থপতি মেরিনা তাবাসসুম এবছরের বিশ্বের শীর্ষ ৫০ চিন্তাবিদের তালিকায় নিজের নাম লেখানোর সাফল্য অর্জন করেছেন। মঙ্গলবার (১৪ জুলাই) যুক্তরাজ্য-ভিত্তিক ম্যাগাজিন প্রোসপেক্ট কোভিড-১৯ কালে বিশ্বের শীর্ষ ৫০ চিন্তাবিদের তালিকাটি প্রকাশ করেছে।

প্রোসপেক্ট ম্যাগাজিন জানায়, প্রাকৃতিক পরিবেশের সাথে মিল রেখে ভবন নির্মাণ এবং পরিবেশের দ্বারা উদ্ভূত চ্যালেঞ্জগুলো গ্রহণ করে নকশা তৈরি করার ক্ষেত্রে মেরিনার অবদান তাকে এই স্বীকৃতি এনে দিয়েছে। 

তার নকশা করা স্থানীয় উপকরণের হালকা ওজনের বাড়িগুলো স্টিলের ওপর দাঁড়িয়ে থাকতে সক্ষম এবং পানির মাত্রা বেড়ে গেলে সেগুলো সরানো যায়। আন্তর্জাতিকভাবে এই বিষয়গুলো ভূয়সী প্রশংসা কুড়িয়েছে বলে জানিয়েছে প্রোসপেক্ট ম্যাগাজিন। 

মেরিনা ঢাকার বাইত উর রওফ মসজিদের নকশা করেছেন যা টেরাকোটা ইট দিয়ে নির্মিত। মসজিদের নকশা রীতিমত সুলতানি আমলের কথা মনে করিয়ে দেয়। এই মসজিদটি নকশা করে তিনি স্থাপত্যে আগা খান পুরস্কারও পেয়েছেন।

মসজিদসহ তার হালকা ওজনের বাড়িগুলো প্রতিবছর বন্যা হওয়া দেশগুলোর জন্য অত্যন্ত কার্যকর বলে বিবেচিত হয়েছে।

About

Popular Links