Saturday, May 25, 2024

সেকশন

English
Dhaka Tribune

ডব্লিউএইচও: পৃথিবীর ‘ওল্ড নর্মালে’ ফিরে যাওয়ার সম্ভাবনা নেই

‘যুক্তরাষ্ট্রসহ দরিদ্র ও উন্নয়নশীল রাষ্ট্রগুলোতে যেভাবে করোনাভাইরাসের সংক্রমণ বাড়ছে তাতে পৃথিবীর আর পুরোনো স্বাভাবিক অবস্থায় বা “ওল্ড নর্মালে” ফিরে যাওয়ার সম্ভাবনা নেই’

আপডেট : ২৪ জুলাই ২০২০, ০৪:১১ পিএম

যুক্তরাষ্ট্রসহ  দরিদ্র ও উন্নয়নশীল রাষ্ট্রগুলোতে যেভাবে করোনাভাইরাসের সংক্রমণ বাড়ছে তাতে পৃথিবীর পুরোনো স্বাভাবিক অবস্থায় বা “ওল্ড নর্মালে” ফিরে যাওয়ার সম্ভাবনা নেই বলে সতর্ক করে দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।  

সংবাদমাধ্যম সিএনবিসি জানিয়েছে, বৃহস্পতিবার (২৩ জুলাই) এ কথা বলেছেন ডব্লিউএইচও প্রধান টেড্রোস আধানোম গেব্রিয়াসুস। সেইসঙ্গে বিশ্বব্যাপী কোভিড-১৯ আক্রান্তের সংখ্যা দেড় কোটি এবং এতে ছয় লাখেরও বেশি মানুষের মৃত্যু হওয়ায় প্রাণঘাতী এ ভাইরাসের বিস্তার রোধে সবাইকে ভূমিকা নেওয়ার আহ্বানও জানান তিনি।

বিশ্বের ১০টি দেশেই করোনাভাইরাস আক্রান্ত রোগীর সংখ্যা এক কোটি, যার অর্ধেকই শনাক্ত হয়েছে যুক্তরাষ্ট্র, ব্রাজিল এবং ভারতের কথা উল্লেখ করেন তিনি। এসময় কে কোথায় যাবেন, কী করবেন এবং কার সঙ্গে সাক্ষাৎ করবেন সে বিষয়ে সঠিকভাবে সিদ্ধান্ত গ্রহণের জন্য অনুরোধ জানান ডব্লিউএইচও প্রধান। 

তিনি আরও বলেন, “এ ভাইরাস আপনার মৃত্যুর কারণ নাও হতে পারে, তবে আপনার সিদ্ধান্তই হতে পারে আপনার ভালোবাসার কোনও মানুষ বা সম্পূর্ণ অপরিচিত কোনও ব্যক্তির জীবন ও মৃত্যুর কারণ।’

“করোনাভাইরাস মহামারি আমাদের জীবনযাপনের পদ্ধতি পরিবর্তন করেছে। আমরা আর ওল্ড নর্মালে ফিরবো না। নিও নর্মালের সাথে মানিয়ে নেওয়াই এখন আমাদের নিরাপদে বেঁচে থাকার অংশ” যোগ করেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান।

প্রসঙ্গত, বৃহস্পতিবার বিকালে ৪০ লাখ করোনাভাইরাস রোগী শনাক্তের মাইলফলক অতিক্রম করেছে যুক্তরাষ্ট্র।

About

Popular Links