Monday, May 20, 2024

সেকশন

English
Dhaka Tribune

সুষ্ঠু নির্বাচনে কমিশন প্রতিশ্রুতিবদ্ধ: সিইসি

‘সংবিধান অনুযায়ী অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন করতে নির্বাচন কমিশন প্রতিজ্ঞাবদ্ধ।’

আপডেট : ০৫ সেপ্টেম্বর ২০১৮, ০৮:২৯ পিএম

অবাধ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন করতে বর্তমান কমিশন প্রতিশ্রুতিবদ্ধ বলে মন্তব্য করেছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদা। বুধবার (৫ সেপ্টেম্বর) দক্ষিণ এশিয়ার দেশগুলোর নির্বাচন কমিশনের সম্মেলনে তিনি এ মন্তব্য করেন। 

নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদা বলেন, “সংবিধান অনুযায়ী অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন করতে নির্বাচন কমিশন প্রতিজ্ঞাবদ্ধ। এই সম্মেলনের অভিজ্ঞতা আমাদের অংশগ্রহণমূলক নির্বাচন করতে সহায়তা করবে।”

রাজধানীর হোটেল রেডিসনে শুরু হয়েছে দক্ষিণ এশিয়ার নির্বাচন কমিশনের সংগঠন ফোরাম অব ইলেকশন ম্যানেজমেন্ট বডিস অব সাউথ এশিয়ার (এফইএমবিওএসএ—ফেমবোসা) দুই দিনব্যাপী সম্মেলন। সম্মেলনটি উদ্বোধন করেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। 

উদ্বোধনী অনুষ্ঠানে আফগানিস্তানের নির্বাচন কমিশনের চেয়ারম্যান ও ফেমবোসার চেয়ারম্যান ডা. গোলাজান এ. বাদি সাঈদ সভাপতিত্ব করেন। পরে ফেমবোসার নতুন সভাপতি হিসেবে বাংলাদেশের প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদার কাছে সভাপতির দায়িত্ব হস্তান্তর করা হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে সিইসি নূরুল হুদা বলেন, “স্থানীয় সরকার নির্বাচনে ইভিএম ব্যবহার করে আমরা ভালো ফল পেয়েছি। তাই জাতীয় সংসদ নির্বাচনেও প্রয়োজনে যেন ইভিএম ব্যবহার করা যায়, সেজন্য আমরা আরপিও সংশোধন করছি।” 

এই সম্মেলনের মাধ্যমে আটটি দেশের নির্বাচন কমিশন পরস্পর আরও বেশি অভিজ্ঞতা আদান-প্রদানে সক্ষম হবে বলেও মন্তব্য করেন তিনি। দুই দিনের এ সম্মেলনে ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা, আফগানিস্তান, নেপাল, ভুটান, মালদ্বীপের প্রতিনিধিরা অংশ নিয়েছেন। এ সম্মেলনে তিনটি সাধারণ ও আটটি টেকনিক্যাল সেশন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। 


About

Popular Links