Wednesday, May 22, 2024

সেকশন

English
Dhaka Tribune

ভিজিএফ চাল পাবেন কুড়িগ্রামের চার লাখ পরিবার

বন্যা কবলিতদের অগ্রাধিকার দিয়ে দুস্থ, হতদরিদ্র ব্যক্তি ও পরিবার প্রতি ১০ কেজি করে চাল দেওয়া হবে

আপডেট : ২৭ জুলাই ২০২০, ০৪:০২ পিএম

ঈদুল আজহাকে সামনে রেখে ভার্নারেবল গ্রুপ ফিডিং (ভিজিএফ) প্রকল্পের আওতায় বানভাসি মানুষসহ কুড়িগ্রামে চার লক্ষাধিক পরিবারকে খাদ্য সহায়তা হিসেবে ১০ কেজি করে চাল দিচ্ছে সরকার। ঈদের আগেই সুবিধাভোগীদের মাঝে এ চাল বিতরণের ব্যবস্থা নিয়েছে স্থানীয় প্রশাসন।

জেলা প্রশাসক মোহাম্মদ রেজাউল করিম এ তথ্য জানিয়েছেন।

জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে, বন্যা কবলিতদের অগ্রাধিকার দিয়ে দুস্থ, হতদরিদ্র ব্যক্তি ও পরিবার প্রতি ১০ কেজি করে চাল বিতরণ করা হবে। জেলার ৯ উপজেলার তিন পৌরসভা ও ৭৩ ইউনিয়নের ৪ লাখ ২৮ হাজার ৫২৫ পরিবারকে এ সহায়তা দেওয়া হচ্ছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ইতোমধ্যে ভিজিএফ প্রকল্পের আওতায় সুবিধাভোগীদের মাঝে এসব চাল বিতরণ শুরু হয়েছে। ঈদের আগেই বিতরণ শেষ হবে।

জেলা প্রশাসক মোহাম্মদ রেজাউল করিম বলেন, “বন্যা কবলিতদের ত্রাণ সহায়তা হিসেবে ১৯০ মেট্রিকটন চাল ও ১৩ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে যা বিতরণ চলমান। সাথে ৬ হাজার প্যাকেট শুকনো খাবার দেওয়া হয়েছে। এর বাইরে ভিজিএফ প্রকল্পে আরও ৪ হাজার ২৮৫ দশমিক ২৫ মেট্রিকটন চাল বরাদ্দ দেওয়া হয়েছে যা দুর্গত এলাকার সুবিধাভোগীসহ চার লক্ষাধিক পরিবারের মাঝে বিতরণ শুরু হয়েছে। পাশাপাশি শিশু খাদ্য ও গো খাদ্য বাবদ আরও ৬ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে।”

জেলা প্রশাসক বলেন, “এসব বরাদ্দ বিতরণ শেষ হলে জেলার কোনও দুর্গত মানুষ সরকারের ত্রাণ সহায়তার বাইরে থাকবে না।”

প্রসঙ্গত, চলমান দীর্ঘমেয়াদি বন্যায় জেলায় ৫৬ ইউনিয়নের তিন লক্ষাধিক মানুষ পানিবন্দি জীবন যাপন করছে। পরপর দুই দফা বন্যায় নাকাল বানভাসি মানুষগুলো খাদ্য সংকটের পাশাপাশি নানা ভোগান্তি নিয়ে দিনানিপাত করছে। এ অবস্থায় সরকারি খাদ্য সহায়তা তাদের কষ্ট লাঘবে সহায়ক হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

About

Popular Links