Friday, May 24, 2024

সেকশন

English
Dhaka Tribune

করোনাভাইরাস: জুলাইয়ে দেশে কমেছে আক্রান্ত, বেড়েছে মৃত্যু

৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাসের রোগী শনাক্ত হয়

আপডেট : ৩১ জুলাই ২০২০, ০৬:২৮ পিএম

মহামারি করোনাভাইরাসের কারণে দেশে জুলাই মাসে প্রাণ হারিয়েছেন ১ হাজার ২৬৪ জন, যা বাংলাদেশে এক মাসে সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড।

এছাড়া জুলাইয়ে ৯২ হাজার ১৭৮ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। শুক্রবার (৩১ জুলাই) পর্যন্ত স্বাস্থ্য অধিদপ্তরের দেওয়া তথ্য বিশ্লেষণ করে বিষয়টি নিশ্চিত হওয়া গেছে।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম শনাক্ত হয় প্রাণঘাতী এই ভাইরাস। গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাসের রোগী শনাক্ত হয়। এর ১০ দিন পর ১৮ মার্চ দেশে করোনাভাইরাসে প্রথম মৃত্যুর খবর দেয় স্বাস্থ্য অধিদপ্তর।

সরকারি পরিসংখ্যান অনুযায়ী, কোভিড-১৯ এ বাংলাদেশে জুন মাসে ১১৯৭ জন এই ভাইরাসে প্রাণ হারিয়েছে। অন্যদিকে ৯৮ হাজার ৩৩০ জনের শরীরে পাওয়া যায় করোনাভাইরাসের অস্তিত্ব।

সবচেয়ে কম শনাক্ত ও মৃত্যু ছিল মার্চ মাসে। ওই মাসে সরকারের দেওয়া তথ্য অনুযায়ী ৫১ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়। মারা যায় পাঁচজন।

এপ্রিলে মাত্র ৭ হাজার ৬১৬ জনের করোনাভাইরাস শনাক্ত হলেও মারা যান ১৬৩ জন। আর মে মাসে ৪৮২ জন প্রাণ হারায় এই ভাইরাসে। বিপরীতে ৩৯ হাজার ৪৮৬ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়।

এদিকে করোনাভাইরাসে দেশে নারীর তুলনায় পুরুষের মৃত্যুর সংখ্যা বেশি। মোট ২ হাজার ৪৪৬ জন পুরুষ করোনায়ভাইরাসে মারা গেছেন। অন্যদিকে নারী মারা গেছেন ৬৬৫ জন।

বয়সভিত্তিক তথ্য বিশ্লেষণে দেখা গেছে বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও ষাটোর্ধ্ব বয়সের মানুষ বেশি মারা গেছেন। এখন পর্যন্ত মোট ১ হাজার ৪৩৭ জন ষাটোর্ধ্ব ব্যক্তি মারা গেছেন এই ভাইরাসে। অন্যদিকে ৫১-৬০ বছর বয়সী ৮৯৭ জন, ৪১-৫০ বছর বয়সী ৪৩৭ জন, ৩১-৪০ বছর বয়সী ২০৫ জন, ২১-৩০ বছর বয়সী ৮৭ জন, ১১-২০ বছর বয়সী ৩০ জন এবং ০-১০ বছর বয়সী ১৮ জন মারা গেছে।

এদিকে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দেশে একদিনে আরও ২৮ জন মারা গেছেন এবং ২৭৭২ জনের শরীরে নতুন করে করোনা শনাক্ত হয়েছে।

 

About

Popular Links