Saturday, May 18, 2024

সেকশন

English
Dhaka Tribune

ইনিই চুরি করেছিলেন বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ?

২০১৬ সালের ফেব্রুয়ারিতে যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউ ইয়র্কে রাখা বাংলাদেশ ব্যাংকের হিসাব থেকে ১০ কোটি ১০ লাখ ডলার চুরি হয়।

আপডেট : ০৭ সেপ্টেম্বর ২০১৮, ০৯:৩৫ এএম

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরিতে পার্ক জিন হিওক নামের উত্তর কোরিয়ার এক হ্যাকার জড়িত ছিলেন বলে দাবি করেছে যুক্তরাষ্ট্র। স্থানীয় সময় বৃহস্পতিবার দেশটির বিচার দপ্তর তার বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ গ্রহণ করেছে। 

বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়, পার্কের বিরুদ্ধে নানা অভিযোগ আনা হয়েছে। এর মধ্যে ২০১৬ সালে হ্যাকিংয়ের মাধ্যমে বাংলাদেশ ব্যাংকের সঞ্চিত অর্থ হাতিয়ে নেওয়ায় তিনি জড়িত ছিলেন বলে উল্লেখ করা হয়েছে।

পার্কের বিরুদ্ধে আনা অভিযোগে বলা হয়, তিনি ‘লাজারাস গ্রুপ’ নামের একটি হ্যাকার দলের সদস্য। এই দলটি উত্তর কোরিয়ার সরকারি প্রতিষ্ঠানের হয়ে কাজ করে। তারা যুক্তরাষ্ট্রের বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানে হ্যাকিংয়ের মাধ্যমে হামলা চালায়। পার্ক ২০১৬ ও ২০১৭ সালে যুক্তরাষ্ট্রের লকহিড মার্টিনে সাইবার আক্রমণের চেষ্টা চালিয়েছিলেন। 

পার্কের বিরুদ্ধে আনা অভিযোগগুলোর মধ্যে রয়েছে-২০১৬ সালের ফেব্রুয়ারিতে বাংলাদেশ ব্যাংক থেকে ৮১ মিলিয়ন মার্কিন ডলার চুরি এবং ২০১৪ সালে যুক্তরাষ্ট্রের সনি করপোরেশন ও ২০১৭ সালে বিশ্বজুড়ে ‘ওয়ানাক্রাই ২.০ গ্লোবাল র‌্যানসমওয়্যার’ সাইবার আক্রমণ। 

অভিযোগ প্রমাণ হলে এই হ্যাকারের সর্বোচ্চ পাঁচ বছরের সাজা হতে পারে। এ ছাড়া তার বিরুদ্ধে আনা আরেক অভিযোগে (ওয়ার ফ্রড) সাজা হতে পারে সর্বোচ্চ ২০ বছর।

২০১৬ সালের ফেব্রুয়ারিতে যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউ ইয়র্কে রাখা বাংলাদেশ ব্যাংকের হিসাব থেকে ১০ কোটি ১০ লাখ ডলার চুরি হয়।

লোপাট অর্থের মধ্যে শ্রীলঙ্কায় পাঠানো ২ কোটি ডলার আটকানো সম্ভব হয়। আর ফিলিপাইনে পাচার হয় ৮ কোটি ১০ লাখ ডলার। তার মধ্যে দেড় কোটি ডলার দেশটির সরকার উদ্ধার করে ফেরত দেয়। বাকি অর্থের হদিস এখনো মেলেনি।

About

Popular Links