Monday, May 27, 2024

সেকশন

English
Dhaka Tribune

না ফেরার দেশে বীর উত্তম সি আর দত্ত

তার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন রাষ্ট্রপতি আব্দুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা

আপডেট : ২৫ আগস্ট ২০২০, ১২:২৯ পিএম

অবসরপ্রাপ্ত মেজর জেনারেল বীর উত্তম চিত্ত রঞ্জন দত্ত মারা গেছেন। সি আর দত্ত নামেই বেশি পরিচিত তিনি। বাংলাদেশ সময় মঙ্গলবার (২৫ আগস্ট) সকাল সাড়ে ৯ টায় যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের এই সেক্টর কমান্ডার শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৩ বছর।

তার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন রাষ্ট্রপতি আব্দুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তারা শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন।

সি আর দত্ত দেশের সংখ্যালঘুদের অধিকার প্রতিষ্ঠায় অসামান্য অবদান রেখেছেন। তিনি বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সভাপতি ছিলেন।

১৯২৭ সালের ১ জানুয়ারি তৎকালীন ব্রিটিশ ভারতের রাজ্য আসামের রাজধানী শিলংয়ে জন্মগ্রহণ করেন সি আর দত্ত। তার পৈতৃক ভিটা হবিগঞ্জের চুনারুঘাট উপজেলায়।

শিলংয়ের লাবান সরকারি উচ্চ বিদ্যালয়ে শিক্ষাজীবন শুরু করেন সি আর দত্ত। দ্বিতীয় শ্রেণিতে ওঠার পর পরিবারের সাথে হবিগঞ্জে চলে আসেন তিনি।

১৯৪৭ সালে ইন্ডিয়ান মিলিটারি একাডেমী থেকে উত্তীর্ণ হয়ে পাকিস্তান সেনাবাহিনীতে যোগ দেন তিনি। পরে তাকে স্কেকেন্ড লেফটেন্যান্ট পদে নিযুক্ত করা হয়।

১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় তিনি ৪ নম্বর সেক্টরের কমান্ডার হিসেবে বলিষ্ঠ ভূমিকা পালন করেন। সিলেট বিভাগ ও ের আশেপাশের অঞ্চল ৮ নম্বর সেক্টরের অধীনে ছিল।

স্বাধীনতার পর তিনি রংপুরে আর্মড ফোর্সেস কমান্ডার হিসেবে দায়িত্ব পালন করেন।

১৯৭৩ সালে তিনি বাংলাদেশ রাইফেলসের প্রথম মহাপরিচালক হিসেবে নিযুক্ত হন।

About

Popular Links