Friday, May 24, 2024

সেকশন

English
Dhaka Tribune

সৌদি আরবে যেতে মানতেই হবে যেসব শর্ত!

বিমানে ভ্রমণের আগে সৌদি স্বাস্থ্য কর্তৃপক্ষের নির্ধারিত নির্দিষ্ট একটি ফর্ম পূরণ করতে হবে যাত্রীদের

আপডেট : ০৪ সেপ্টেম্বর ২০২০, ০২:০৪ পিএম

করোনাভাইরাসের কারণে সৌদি আরবে প্রবেশে নিষেধাজ্ঞা প্রত্যাহারের পর দেশটিতে প্রবেশের ক্ষেত্রে বাংলাদেশসহ ২৫টি দেশের নাগরিকদের বেশ কয়েকটি শর্ত পূরণ করতে হবে। শর্তগুলো পূরণ করলে দেশটিতে প্রবেশ করা যাবে বলে জানিয়েছে সৌদি কর্তৃপক্ষ। 

বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে, সৌদি আরব গমনে ইচ্ছুক সবযাত্রীকে বিমানযাত্রার আগে সাতদিনের জন্য হোম কোয়ারেন্টিনে থাকতে হবে। তবে চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের জন্য এই কোয়ারেন্টিনের মেয়াদ হবে তিনদিন। কোয়ারেন্টিন শেষ হওয়ার পর চিকিৎসকদের করোনাভাইরাস নেগেটিভ সার্টিফিকেট লাগবে। এ ছাড়া বিমানে ভ্রমণের আগে সৌদি স্বাস্থ্য কর্তৃপক্ষের নির্ধারিত নির্দিষ্ট একটি ফর্ম পূরণ করতে হবে যাত্রীদের। সৌদি আরবে বিমানবন্দরে পৌঁছে বিমানবন্দর স্বাস্থ্য নিয়ন্ত্রণ কেন্দ্রে জমা দিতে হবে ফর্মটি। প্রত্যেক যাত্রীকে দু'টি অ্যাপ ডাউনলোড করে নিজেদের রেজিস্ট্রেশন করার আহ্বান জানিয়েছে দেশটি। 

এ ছাড়া সৌদি আরবে নামার আট ঘণ্টার মধ্যে অ্যাপটিতে নিজের বাসস্থানের ঠিকানা নিবন্ধনেরও নির্দেশনা দেওয়া হয়েছে।

পাশাপাশি করোনাভাইরাসের উপসর্গ দেখা যাচ্ছে কিনা তা লক্ষ্য রাখা, করোনাভাইরাসের উপসর্গ দেখা গেলেই স্বাস্থ্য কেন্দ্রে যাওয়া বা ৯৩৭ নম্বরে ফোন করা এবং নিয়মিত ভিত্তিতে অ্যাপের মাধ্যমে স্বাস্থ্য পরীক্ষা করার শর্তও দেয়া হয়েছে নির্দেশনায়।

বিমান ভ্রমণের আগে সেল্ফ কোয়ারেন্টিন করার সময় ফর্মে উল্লিখিত নির্দেশনা অনুযায়ী সতর্কতামূলক পদক্ষেপ নিতেও আহ্বান জানানো হয়েছে।

প্রসঙ্গত, করোনাভাইরাস প্রাদুর্ভাব শুরু হওয়ার পর মার্চ মাসে সবধরনের আন্তর্জাতিক ফ্লাইট নিষিদ্ধ করে সৌদি আরব। পরে কয়েক দফায় এই নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ানো হয় দেশটিতে।

About

Popular Links