Saturday, May 25, 2024

সেকশন

English
Dhaka Tribune

দেশে করোনাভাইরাসে মৃত্যু সাড়ে ৪ হাজার ছাড়ালো

নতুন করে ২ হাজার ২০২ জনের শরীরে করোনাভাইরাসের উপস্থিতি শনাক্ত হয়েছে

আপডেট : ০৭ সেপ্টেম্বর ২০২০, ০৪:০৭ পিএম

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দেশে গত ২৪ ঘণ্টায় আরও ৩৭ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪ হাজার ৫১৬ জনে।

এছাড়া, নতুন করে ২ হাজার ২০২ জনের শরীরে করোনাভাইরাসের উপস্থিতি শনাক্ত হওয়ায় মোট আক্রান্তের সংখ্যা পৌঁছেছে ৩ লাখ ২৭ হাজার ৩৫৯ জনে।

সোমবার (৭ সেপ্টেম্বর) স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো করোনাভাইরাস সংক্রান্ত নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তি অনুযায়ী, করোনাভাইরাস শনাক্তের জন্য দেশের সরকারি ও বেসরকারি ৯৩টি ল্যাবে গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ১৫ হাজার ৪৮৮টি এবং পরীক্ষা করা হয়েছে ১৫ হাজার ৪১২টি। এ নিয়ে মোট নমুনা পরীক্ষা করা হলো ১৬ লাখ ৪৪ হাজার ৭২৪টি।

২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১৪.২৯%। আর মোট পরীক্ষার ক্ষেত্রে শনাক্ত হয়েছেন ১৯.৯০%।

নতুন যে ৩৭ জন মারা গেছেন তাদের মধ্যে পুরুষ ৩০ এবং নারী ৭ জন। এখন পর্যন্ত মোট মারা যাওয়াদের মধ্যে পুরুষ ৩ হাজার ৫৩৪ জন বা ৭৮.২৬% এবং নারী ৯৭৫ জন বা ২১.৭৪%। শনাক্ত বিবেচনায় মোট মৃত্যুর হার ১.৩৮%।

এদিকে, করোনাভাইরাসের সংক্রমণ থেকে সুস্থ হয়েছেন আরও ৩ হাজার ২৯৮ জন। এ নিয়ে দেশে মোট সুস্থ ব্যক্তির সংখ্যা দাঁড়িয়েছে ২ লাখ ২৪ হাজার ৫৭৩ জন। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার এখন পর্যন্ত ৬৮.৬০%।

গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাসে রোগী শনাক্তের পর ১৮ মার্চ প্রথম একজনের মৃত্যু হয়।

বিশ্ব পরিস্থিতি

জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয়ের (জেএইচইউ) দেওয়া তথ্য অনুযায়ী, সোমবার সকাল পর্যন্ত বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা ২ কোটি ৭০ লাখ ছাড়িয়েছে।

জেএইচইউর তথ্য অনুসারে, কোভিড-১৯ আক্রান্ত হয়ে এ পর্যন্ত মারা গেছেন ৮ লাখ ৮২ হাজার ৫৩ জন।

করোনাভাইরাসে সবচেয়ে ক্ষতিগ্রস্ত যুক্তরাষ্ট্রে এ পর্যন্ত ৬২ লাখের বেশি রোগী শনাক্ত হয়েছে এবং মারা গেছেন ১ লাখ ৮৮ হাজার ৯৩৭ জন।

গত বছরের ডিসেম্বরে চীন থেকে সংক্রমণ শুরু হয় প্রাণঘাতী করোনাভাইরাসের। গত ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

About

Popular Links