Sunday, May 26, 2024

সেকশন

English
Dhaka Tribune

বগুড়ায় ‘তীর’ কর্মীদের তালবীজ বপন

তালগাছ প্রাকৃতিক বজ্রপাত প্রতিরোধক হিসেবে কাজ করে। পরিবেশবান্ধব দেশীয় এই গাছটি ক্রমশ হারিয়ে যাচ্ছে

আপডেট : ১৮ সেপ্টেম্বর ২০২০, ০৯:৫৭ পিএম

বগুড়ায় তালবীজ বপন করেছেন শিক্ষার্থীদের পরিবেশবাদী সংগঠন “তীর”। শুক্রবার (১৮ সেপ্টেম্বর) গাবতলী উপজেলার মহিষাবান ইউনিয়নে গ্রামীণ রাস্তার পাশে তালবীজ বপন করা হয়।

তীরের কেন্দ্রীয় সভাপতি মো. আরাফাত রহমান ঢাকা ট্রিবিউনকে জানান, বছরের এই সময়টাতেই তালবীজ পাওয়া যায়, তাই এটিই তালবীজ রোপণের উপর্যুক্ত সময়। তালগাছ প্রাকৃতিক বজ্রপাত প্রতিরোধক হিসেবে কাজ করে। পরিবেশবান্ধব দেশীয় এই গাছটি ক্রমশ হারিয়ে যাচ্ছে। তাছাড়া তালগাছে বাবুইসহ দেশীয় প্রজাতির বেশ কয়েকটি পাখি বাসা তৈরি করে। গাছটি বিলুপ্তির হুমকিতে থাকায় এসব পাখিরাও হুমকিতে পড়েছে।


আরও পড়ুন -  মুন্সীগঞ্জে ‘বাঘের’ ঘোরাফেরা, আসল রহস্য কী?


তিনি বলেন, “তালবীজ বপন কর্মসূচীর অংশ হিসেবে আজ (১৮ সেপ্টেম্বর) প্রথম পর্বে গাবতলী উপজেলার পূর্ব মহিষাবান গ্রামে দুই কিলোমিটার রাস্তার দুই পাশে ৮৫০টির মত বীজ বপন করা হয়েছে। তীরের সেচ্ছাসেবী, শিক্ষার্থী ও পরিবেশ বন্ধুরা উপস্থিত থেকে বীজগুলো বপন করেছেন। দ্বিতীয় পর্বে ধুনট ও শিবগঞ্জ উপজেলা, এবং তৃতীয় পর্বে গাইবান্ধা সদর ও দিনাজপুরের ঘোড়াঘাট উপজেলার বিভিন্ন স্থানে আরও দুই হাজারের মতো তালবীজ বপন করা হবে।”

বীজ বপন কর্মসূচিতে তীরের উপদেষ্টা মো. আরিফুর রহমান, সাধারণ সম্পাদক মো. জাহিদুল ইসলাম, কার্যকরী সদস্য মো. মুকিম মাহমুদ, রাকিবুল হাসান, হোসেন রহমান, তৌফিক হাসান, মুনজিলা খাতুন, আহসান হাবিবসহ পূর্ব মহিষাবান গ্রামের তরুণ শিক্ষার্থী ও পরিবেশ অনুরাগী ব্যক্তিবর্গ অংশগ্রহণ করেন।  

২০১১ সালের ৪ জুন প্রতিষ্ঠিত হয় প্রতিষ্ঠিত হওয়ার পর থেকেই  শিক্ষার্থীদের এই সংগঠনটি প্রকৃতি, পরিবেশ ও বন্যপ্রাণী সংরক্ষণে কাজ করছে। 


আরও পড়ুন - পদ্মা সেতুর চীনা শ্রমিকদের জন্য নিয়ে যাওয়া হচ্ছিলো সজারু


আরও পড়ুন - শকুন সংরক্ষণে বাংলাদেশ, কী করছে সরকার?

About

Popular Links